নিয়ম অমান্য করে শিক্ষার্থী ভর্তি: ৩ মেডিকেলকে ৩ কোটি টাকা জরিমানা

S M Ashraful Azom
সেবা ডেস্ক:  ভর্তি পরীক্ষার নম্বরের শর্ত পূরণ না হওয়ার পরও শিক্ষার্থী ভর্তি করায় বেসরকারি তিন মেডিকেল কলেজকে এক কোটি টাকা করে জরিমানা করেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আগামী এক সপ্তাহের মধ্যে ওই জরিমানার টাকা পরিশোধ করতে সাউদার্ন মেডিকেল কলেজ, ময়নামতি মেডিকেল কলেজ ও বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজকে নির্দেশ দেয়া হয়েছে। জরিমানার অর্ধেক টাকা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) এবং বাকি অর্ধেক টাকা কিডনি ফাউন্ডেশন ও ক্যান্সার ইনস্টিটিউটকে দিতে বলা হয়েছে। 
 
প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ রবিবার এই আদেশ দেন। আদেশে টাকা পাওয়ার পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এফডিআর করতে বলা হয়েছে। এই এফডিআর থেকে পাওয়া লভ্যাংশ বিশ্ববিদ্যালয়ের দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের মধ্যে বৃত্তি হিসেবে বণ্টন করতে নির্দেশ দিয়েছে আদালত।
 
২০১৪-১৫ শিক্ষাবর্ষে এমবিবিএস/বিডিএস কোর্সে শিক্ষার্থী ভর্তির বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জারি করা শর্তে ছিল- পরীক্ষায় ২০০ নম্বরের মধ্যে ১২০ নম্বর পাওয়া ছাত্র/ছাত্রীদের ভর্তি করা যাবে। এই ১২০ নম্বরের মধ্যে লিখিত পরীক্ষায় ৪০ নম্বর পেতে হবে। কিন্তু ভর্তি পরীক্ষার নম্বরের এ শর্ত পূরণ না হওয়ার পরও সরকারি সিদ্ধান্ত লংঘন করে শিক্ষার্থীকে ভর্তি করায় ওই তিনটি বেসরকারি মেডিকেল কলেজ। 
 
এরপর ৩০ শিক্ষার্থীদের প্রথম পর্বের (ফার্স্ট প্রফেশনাল এক্সামিনেশন) রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্র আটকে দেয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করা হয়। ওই আবেদনের শুনানি শেষে হাইকোর্ট রিট আবেদনকারী শিক্ষার্থীদের ৭২ ঘণ্টার মধ্যে রেজিেস্ট্রশন কার্ড ও প্রবেশপত্র দিতে বলে। ওই আদেশের বিরুদ্ধে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ লিভ টু আপিল দায়ের করে। 
 
রবিবার আদালতে মেডিকেল কলেজ কর্তৃপক্ষের পক্ষে আইনজীবী ছিলেন শেখ ফজলে নুর তাপস। শিক্ষার্থীদের পক্ষে আইনজীবী এএম আমিন উদ্দিন, গোলাম সরওয়ার পায়েল, ইউসুফ আলী ও সেলিনা আক্তার চৌধুরী। আপিল বিভাগ ওই আবেদন নিষ্পত্তি করে উপরোক্ত আদেশ দেয় বলে জানান আইনজীবীরা। এছাড়া শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ না নিতেও ওই তিন কলেজকে নির্দেশ দেওয়া হয়েছে। 

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top