সাবধান: ডায়াবেটিস থেকে মেমোরি লস

S M Ashraful Azom
সেবা ডেস্ক:  ডায়াবেটিস সারা জীবনের রোগ। এখনো পর্যন্ত বিশেষজ্ঞগণ ডায়াবেটিসের কোনো স্থায়ী চিকিৎসা উদ্ভাবন করতে সমর্থ হননি। এই রোগটিকে নিয়ন্ত্রণে রাখলেই ভালো থাকা যায়। যারা নিয়ন্ত্রণে রাখতে পারেন না তাদের হার্ট, কিডনি ও চোখের সমস্যাসহ নানা ধরনের শারীরিক ও মানসিক সমস্যা হতে পারে।
 
এক গবেষণায় বিশেষজ্ঞগণ দেখেছেন, ডায়াবেটিস আক্রান্তদের মস্তিষ্ক ক্ষতিগ্রস্ত হতে পারে। ফলে স্মৃতিশক্তি হ্রাস, কাজকর্মে মনোযোগ কমে যাওয়া ও কাজের গতি কমে যেতে পারে। বিশেষ করে বয়স্ক লোকদের ডায়াবেটিস হলে এধরনের সমস্যা বেশি হয়। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সাইকিয়াট্রি ও নিউরোলজি রোগ বিভাগের অধ্যাপক ড: ক্রিস্টিন ইয়াফ উল্লে­খ করেছেন, ডায়াবেটিসের সঙ্গে স্মৃতিশক্তি ও কাজের গতি হ্রাসের একটা সম্পর্ক রয়েছে। তবে তিনি মস্তিষ্ক ক্ষতিগ্রস্ত হবার বিষয়টির তথ্যকে গ্রহণযোগ্য করতে আরো গবেষণার ওপর জোর দেন। আর্কাইভ অব নিউরোলজিতে এ তথ্য প্রকাশিত হয়েছে।
 
ড: ইয়াফ বয়স্ক লোকদের ডায়াবেটিস নিয়ন্ত্রণের ক্ষেত্রে অধিকতর গুরুত্ব দেন এবং ব্লাড সুগার যেন স্বাভাবিক থাকে তা  নিশ্চিত করতে চিকিত্সকদের ভূমিকা থাকা উচিত। কারণ বয়স্ক ডায়াবেটিস রোগীদের হাইপোগাইসিমিক হবার ঝুঁকি সবচেয়ে বেশি।

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top