কুড়িগ্রামে গ্রাম আদালত প্রকল্পের অর্ধ-বার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত
কুড়িগ্রামে গ্রাম আদালত প্রকল্পের অর্ধ-বার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত


সেবা ডেস্ক:


কুড়িগ্রাম প্রতিনিধি ঃ

কুড়িগ্রামে গ্রাম আদালত ২য় পর্যায় প্রকল্পের চলমান কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা এবং করণীয় শীর্ষক অর্ধ-বার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

 বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসক সম্মেলন কড়্গে অনুষ্ঠিত সমন্বয় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সাবির্ক) রফিকুল ইসলাম সেলিম।

এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বেলগাছা ইউপি চেয়ারম্যান মাহাবুবুর রহমান, ভাঙ্গামোড় ইউপি চেয়ারম্যান লুৎফর রহমান বাবু, কাঁঠালবাড়ি ইউপি চেয়ারমান রেদওয়ানুল হক দুলাল, যাত্রাপুর ইউপি চেয়ারম্যান আইয়ুব আলী সরকার প্রমুখ।

অনুষ্ঠানে গ্রাম আদালত কার্যক্রমের সামগ্রিক চিত্র অগ্রগতি ও চ্যালেঞ্জ উপস্থাপনার মাধ্যমে পরবর্তি উন্নয়ন কার্যক্রম

নির্ধারণে তথ্য-উপাত্ত তুলে ধরেন গ্রাম আদালতের প্রকল্প সমন্বয়কারী তোফাজ্জল হোসেন, জেলা সহায়তাকারী রম্নকুনুল ইসলাম ও জেলা সমন্বয়কারী মহব্বত হোসেন ফারম্নক।

বর্তমানে জেলায় ৬টি উপজেলায় (কুড়িগ্রাম সদর, নাগেশ্বরী, ফুলবাড়ী, ভুরম্নঙ্গামারী, রৌমারী ও রাজিবপুরসহ)  ৪৭টি ইউনিয়নে গ্রাম আদালতের কার্যক্রম চলমান রয়েছে।


এই আদালতের মাধ্যমে চলতি বছরের জুলাই ও সেপ্টেম্বর মাসে মামলার সংখ্যা ছিল ৭৮২টি। এরমধ্যে নিষ্পত্তি হয়েছে ২৭৫টি, বাতিল ও খারিজ হয়েছে  ১৬টি।

 ড়্গতিপ্ররণ আদায় হয়েছে ৮০ লড়্গ ১ হাজার ৭৮৩টাকা। গ্রাম আদালতে ৪৬৫জন নারী-পুরম্নষের বিচারক প্যানেল এই কার্যক্রম পরিচালনা করে।

ইউরোপীয় ইউনিয়ন, ইউএনডিপি ও বাংলাদেশ সরকারের আর্থিক ও কারিগরি সহযোগিতায় বেসরকারি সংস্থা ইকো সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন(ইএসডিও) প্রকল্পটি বাসত্মবায়ন করছে।

, , ,