`৭৫ শতাংশ ভোট পেয়ে রাশিয়ার নির্বাচনে পুতিন বিজয়ী '

Seba Hot News
`৭৫ শতাংশ ভোট পেয়ে  রাশিয়ার নির্বাচনে পুতিন বিজয়ী 'সেবা ডেস্ক: -আবারো ছয় বছরের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন ভ্লাদিমির পুতিন। রোববার রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে পুতিন ৭৫ শতাংশ ভোট পেয়েছেন বলে কেন্দ্রীয় নির্বাচন কমিশন জানিয়েছে।

এ নিয়ে তিনি টানা চতুর্থবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন। খবর আলজাজিরা। পুতিনের নিকটতম প্রতিদ্বন্দ্বী কম্যুনিস্ট পার্টির পাভেল গ্রোডিনিন মাত্র ১৩ শতাংশ ভোট পেয় দ্বিতীয় অবস্থানে রয়েছেন, এরপরে রয়েছেন লিবারেল ডেমোক্রেটিক পার্টির ভ্লাদিমির ঝিরিনভস্কি। তিনি ভোট পেয়েছেন মাত্র ৬ শতাংশ।

প্রাথমিক ফলাফল ঘোষণার পর মস্কোয় একটি সমাবেশে উচ্ছ্বসিত পুতিন তার সকল সমর্থকদের ধন্যবাদ জানান। এ সময় তিনি বলেন, ‘কঠিন পরিস্থিতেও গত কয়েক বছরের অর্জনের স্বীকৃতি এই ফলাফল।

 আর আমার প্রতি জনগণের এই বিশ্বাসের কারণেই নিরলসভাবে কাজ করে যাবো’
তিনি আরো বলেন, ‘আমাদের এই ঐক্যকে ধরে রাখতে হবে। এগিয়ে যাওয়ার জন্য আমাদের একতার খুবই প্রয়োজন।’ এদিকে জালিয়াতির মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় জনপ্রিয় বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেননি।

সেকারণে এই নির্বাচনে পুতিনই যে জিততে যাচ্ছেন তা সবারই জানা ছিলো। আর আদালতের ওই রায়কে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত দাবি করে আসছেন পুতিনের কট্টর সমালোচক নাভালনি।
অন্যদিকে গতকালের নির্বাচনে ব্যাপক ভোট জালিয়াতি হয়েছে বলে বিভিন্ন সূত্রের খবরে বলা হচ্ছে।

ইন্টারনেটে প্রকাশিত ভিডিওতে রাশিয়ার অনেক শহর-নগরের ভোট কেন্দ্রে জালিয়াতির চিত্র উঠে এসেছে। বেশ কয়েকটি ভিডিওতে নির্বাচন কর্মকর্তাদের ব্যালটে সিল মেরে বাকশো ভরতে দেখা গেছে। নির্বাচন কমিশনের তথ্যমতে, এবারের নির্বাচনে ৫৯.৫ শতাংশ ভোট পড়েছে।

 এছাড়া এবারই প্রথমবারের মতো বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত প্রায় ২০ লাখ রুশ নাগরিক তাদের ভোটাধিকার প্রয়োগ করার সুযোগ পেয়েছিলেন।

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top