বিশ্বখ্যাত টাইম ম্যাগাজিনের ১শত প্রভাবশালীর তালিকায় মাননীয় প্রধানমন্ত্রী

The honorable Prime Minister of the list of the world

সেবা ডেস্ক: যুক্তরাষ্ট্র ভিত্তিক বিশ্বখ্যাত টাইম ম্যাগাজিনের বর্ষসেরা ১ শত প্রভাবশালী ব্যক্তির তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৯ এপ্রিল বৃহস্পতিবার টাইম ম্যাগাজিন এর পক্ষ থেকে ২০১৮ সালের এ তালিকা প্রকাশ করা হয়। ২০১৮ সালের এ ঘোষণার মাধ্যমে টাইম ম্যাগাজিন ১৫ বারের মতো বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকা তৈরি করেছে। প্রতিবছরই বিশ্বের বিভিন্ন দেশের নেতাদের রাজনৈতিক কর্মকাণ্ড, উদ্ভাবন ও সমাজে উল্লেখযোগ্য অবদানকে বিবেচনা করে ১০০ প্রভাবশালী ব্যক্তিকে বেছে নেওয়া হয়।

টাইম ম্যাগাজিনের ওয়েবসাইটে প্রভাবশালী এ ১০০ জনের নাম ও সংক্ষিপ্ত প্রোফাইল প্রকাশ করা হয়েছে। টাইমের এ তালিকায় বিভিন্ন ক্যাটাগরিতে প্রভাবশালী ব্যক্তিদের স্থান দেয়া হয়েছে। এর মধ্যে নেতা (লিডার) ক্যাটাগরিতে রয়েছে শেখ হাসিনার নাম। টাইমের তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রোফাইল লিখেছেন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের দক্ষিণ এশিয়া বিষয়ক পরিচালক মীনাক্ষী গাঙ্গুলি। মীনাক্ষী লিখেছেন, শেখ হাসিনার সঙ্গে আমার সাক্ষাৎ হয়েছিল ১৯৯০ সালে; যখন তিনি বাংলাদেশে সামরিক শাসন অবসানের লক্ষ্যে ব্যাপক প্রচারণা চালাচ্ছিলেন। আমাদের সর্বশেষ সাক্ষাৎ হয়েছিল ২০০৮ সালে। প্রবন্ধে তিনি মিয়ানমার থেকে নির্যাতিত হয়ে প্রায় এক মিলিয়নের বেশি রোহিঙ্গার আশ্রয় দেওয়ার ক্ষেত্রে শেখ হাসিনার সাহসী ভূমিকার প্রশংসা করেছেন। তিনি বলেন, ‘তাঁর বাবা দেশের মুক্তিযুদ্ধের নেতৃত্ব দেন, উত্তরাধিকারী হিসেবে শেখ হাসিনা কখনো লড়াই করতে ভয় পান না। গত বছরের অগাস্ট মাসে মিয়ানমারের সেনাবাহিনীর নৃশংস হত্যাকাণ্ডে যখন লাখ লাখ রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে প্রবেশ করছে, তখন তিনি পরম মানবিকতায় আগলে নেন এইসব ভাগ্যপীড়িত মানুষকে’।


তালিকায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, চীনের প্রেসিডেন্ট সি চিন পিং, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উন, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নামও রয়েছে। বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন, যুক্তরাষ্ট্রের প্রখ্যাত টিভি ব্যক্তিত্ব অপরাহ উইনফ্রে, ব্রিটিশ রাজপরিবারের সদস্য প্রিন্স হ্যারি ও হবু রাজবধূ মেগান হ্যারি, বিশ্বের আলোচিত টেনিস খেলোয়াড় সুইজারল্যান্ডের রজার ফেদেরার, ভারতের ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি, মার্কিন অভিনেত্রী-সংগীতশিল্পী জেনিফার লোপেজেও আছেন তালিকায়। নেতা ক্যাটাগরির তালিকায় ২৭ জনের মধ্য আছেন শেখ হাসিনা। তিনি আছেন ২১ নম্বরে।
আরও পড়ুন>>কোটা আন্দোলনকারীদের নিয়ে গুজব: সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার থেকে সাবধান!
এ বিষয়ে টাইম ম্যাগাজিন এর সম্পাদক বলেছেন, এই ১০০ জন বিশ্বের সবচেয়ে প্রভাবশালী নারী এবং পুরুষ। তবে তারা সবেচেয়ে ক্ষমতাবান নন। কারণ, ক্ষমতা হচ্ছে সুনির্দিষ্ট কিন্তু প্রভাব অত্যন্ত সূক্ষ্ম।


এর আগে ২০১১ সালে টাইম প্রকাশিত বিশ্বের ১২ প্রভাবশালী নারী সরকারপ্রধানের তালিকায় স্থান পান শেখ হাসিনা। ওই তালিকার সপ্তম স্থানে ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।
আরও পড়ুন>>সাপাহারে প্রান্তিক ক্ষুদ্র চাষীদের মাঝে প্রনোদনার সার ও বীজ বিতরণ
বাংলাদেশের মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দল বাংলাদেশ আওয়ামী লীগের বর্তমান সভাপতি শেখ হাসিনা এর আগেও নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন। জাতিসংঘের পরিবেশ বিষয়ক সর্বোচ্চ পুরস্কার ‘চ্যাম্পিয়নস অব দ্য আর্থ’, ‘জাতিসংঘের সাউথ সাউথ কো-অপারেশন ভিশনারি অ্যাওয়ার্ড’, জাতিসংঘ ‘আইসিটি টেকসই উন্নয়ন পুরস্কার’-এর মতো পুরস্কার ও সম্মাননায় ভূষিত হন শেখ হাসিনা।




, , ,
themeforestthemeforest