SebaBanner

হোম
একটি কাল্পনিক জরিপ WE ARE THE PEOPLE : বনাম বাস্তবতা

একটি কাল্পনিক জরিপ WE ARE THE PEOPLE : বনাম বাস্তবতা



সেবা ডেস্ক:  একটি প্রবাদে লেখা আছে, ‘যা রটে তার কিছু হলেও ঘটে’, তবে সামাজিক যোগাযোগ মাধ্যমের এই যুগে এই প্রবাদের সত্যতা মেলা খুবই কষ্টকর। কেননা এটি এমন একটি জগৎ, যাতে যা রটে তার শতকরা ৮০% ঘটনার ক্ষেত্রেই  বাস্তবে কিছুই ঘটে না! সাম্প্রতিক সময়ে এমনই একটি জরিপ এবং এর ফলাফল ঘুরে বেড়াচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিএনপির পেজ এবং গ্ৰুপ গুলোতে। এই জরিপের শিরোনাম বরাবরই চটকদার, “বিশ্বের সবচেয়ে নিকৃষ্ট পাঁচজন সরকার প্রধান: শেখ হাসিনা সবার শীর্ষে”

পাঠক, ভাবার কোনো কারণ নেই এটি কোনো সংবাদ- এটি কেবলই একটি স্ট্যাটাস। এতো বড় স্পর্শকাতর একটি জরিপের ফলাফল কোন অভিশাপে কোন পত্রিকায় স্থান না পেয়ে স্ট্যাটাস হতে হলো সেটিও একটি প্রশ্ন বটে!

উক্ত স্ট্যাটাসে জানা যায়, নিউ ইয়র্কে অবস্থিত তথাকথিত মানবাধিকার সংস্থা WRTP (WE ARE THE PEOPLE) বিশ্বের সবচেয়ে নিকৃষ্ট পাঁচজন সরকার প্রধানের নাম ঘোষণা করার সিদ্ধান্ত নেয়। পরবর্তীতে ডাক্তার জিলানী নামক একজন তথাকথিত হার্ভার্ড শিক্ষকের নেতৃত্বে তিন সদস্যের একটি কমিটি এটি নিয়ে গবেষণা করে। যার ফলাফল যথাক্রমে- শেখ হাসিনা, স্যামুয়েল দৌ, রাফায়েল ত্রুহিয়ো, জোসেফ এস্ত্রাদা, নেগুয়েন কাও কী প্রমুখ সরকার প্রধানরা!

WE ARE THE PEOPLE নামক এই সংগঠন যেহেতু এই জরিপটি চালায়, প্রথমত তাদের অস্তিত্ব, জানা জরুরি। তবে বাস্তবতা হলো, বিশ্বের সর্বোচ্চ শক্তিশালী সার্চ ইঞ্জিন গুগলও এই সংগঠনের কোন অস্তিত্ব খুঁজে পায়নি! যে কোনো আগ্রহী পাঠক এটি খুঁজে দেখতে পারেন। এছাড়া নিউইয়র্কে অবস্থিত কয়েকজন বাঙালি সাংবাদিকের সাথে যোগাযোগ করেও এই সংগঠনের কোনো অস্তিত্ব, খুঁজে পাওয়া যায়নি। দ্বিতীয়ত, এই জরিপের সমন্বয়ক ডাক্তার জিলানী ওয়ার্সি এর খোঁজ করেও তার কোনো অস্তিত্ব মিলেনি। আগ্রহী পাঠক চাইলে গুগলের সাহায্য নিয়ে এই বিষয়টিও নিশ্চিত হতে পারেন। তৃতীয়ত, এই জরিপের ফলাফল! এটি এতই হাস্যকর যে, যে কোনো রাজনীতি বোদ্ধা মানুষের নিকট এটি চরম বিনোদনের একটি বিষয় হবে। কেননা বিশ্বে সবচাইতে নিকৃষ্ট সরকার প্রধান হিসেবে যাদের নাম রয়েছে, তাদের কারো নামই আসেনি এই জরিপে!

জার্মানির হিটলার, লিবিয়ার গাদ্দাফি, ইরাকের সাদ্দাম (এবং বাংলাদেশের খালেদা জিয়া!) এদের কারোরই নাম নেই যে “নিকৃষ্ট সরকার প্রধানের” জরিপে সেটি যে কেবলই সাধারণ মানুষের চোখে ধুলো দেয়া ছাড়া আর কিছুই না, তা বলার অপেক্ষা রাখে না!




,

Home-About Us-Contact Us-Sitemap-Privacy Policy-Google Search