SebaBanner

হোম
আশুলিয়ায় বেতন বোনাসের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

আশুলিয়ায় বেতন বোনাসের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ
সেবা ডেস্ক: আশুলিয়ায় একটি পোশাক কারখানায় বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে বিক্ষোভ করে। বিক্ষোভে বিশৃঙ্খলা সৃষ্টি হলে শ্রমিকদের পিটিয়ে ছত্রভঙ্গ করেছে পুলিশ। এতে দশ শ্রমিক আহত হয়েছে। আহত শ্রমিকদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। ১১ জুন সোমবার সকালে সাভারের কাঠগড়া এলাকায় এ ঘটনা ঘটে।

কারখানার শ্রমিক ও পুলিশ সূত্র জানায়, আশুলিয়ার কাঠগড়া এলাকার পজেটিভ ফ্যাশন ওয়্যার কারখানার কর্তৃপক্ষ গত কয়েকদিন যাবৎ শ্রমিকদের মে মাসের বেতন ও ঈদ বোনাস পরিশোধ নিয়ে তালবাহানা করে আসছিল। এরই দাবিতে সোমবার সকালে শ্রমিকরা কারখানায় প্রবেশের পর বেতন ও ঈদ বোনাসের দাবিতে কর্মবিরতী পালন শুরু করে। এক পর্যায়ে তারা কারখানা থেকে বের হয়ে জিরাবো-বিশমাইল সড়ক অবরোধ করে রাখে। খবর পেয়ে শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌছে শ্রমিকদের লাঠিচার্য করে ছত্রভঙ্গ করে দেয়। এতে ওই কারখানার প্রায় দশ শ্রমিক আহত হয়েছে।

কারখানার এক শ্রমিক বলেন, বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে বিক্ষোভ শুরু হলে এক পর্যায়ে তারা কারখানা থেকে বের হয়ে জিরাবো-বিশমাইল সড়ক অবরোধ করে। পরে পিছন থেকে পুলিশ এসে লাঠিচার্জ করে।

এক শ্রমিক নেতা বলেন, শ্রমিক অসন্তোষের মুখে স্থানীয় ইউপি সদস্য ও শ্রমিক প্রতিনিধিরা কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসে। বৈঠকে কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের পাওনা বেতন-ভাতা পরিশোধের ঘোষণা দিলে শ্রমি করা তা প্রত্যাখ্যান করেন। শ্রমিকরা কারখানায় এসে জড়ো হতে থাকেন। এ সময় তারা তাদের পাওনাদি পরিশোধের দাবিতে বিক্ষোভ শুরু করেন। কিন্তু কর্তৃপক্ষ ওই দাবি মেনে না নেওয়ায় শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন।

এ ব্যাপারে আশুলিয়া শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার শাহাদাৎ হোসেন বলেন, বেতন ও ঈদ বোনাসের দাবিতে শ্রমিকরা সড়ক অবরোধ করে রাখলে লাঠিচার্য করে তাদেরকে ছত্রভঙ্গ করে দেওয়া হয়। এছাড়াও যে কোন অপ্রিতিকর পরিস্থিতি এড়াতে ওই কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করে রাখা হয়েছে।


, , ,

Home-About Us-Contact Us-Sitemap-Privacy Policy-Google Search