SebaBanner

আজ*

হোম
নিবন্ধন বাঁচাতে বিএনপিকে ব্রিটিশ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড’র পরামর্শ

নিবন্ধন বাঁচাতে বিএনপিকে ব্রিটিশ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড’র পরামর্শ

সেবা ডেস্ক: বিএনপি’র রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন বাঁচাতে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার জন্য বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপিকে পরামর্শ দিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড।

২০১৪ সালে নির্বাচন বর্জন করা বিএনপি আসন্ন নির্বাচনে অংশ না নিলে নিবন্ধন বাতিল সংক্রান্ত জটিলতায় পড়বে বলে নেতাদের সজাগ করেছেন বলেও জানান তিনি।

লন্ডনে বিএনপি নেতাদের সঙ্গে আলাপকালে মার্ক ফিল্ড তাদের এই পরামর্শ দিয়েছেন বলে জানান তিনি। ২৯ জুন মার্ক ফিল্ড ঢাকা সফরে এসেছেন। আগামী নির্বাচনে বিএনপির অংশগ্রহণের গুরুত্ব তুলে ধরে মার্ক ফিল্ড জানান, লন্ডনে বিএনপি প্রতিনিধির সঙ্গে এ বিষয়ে তার কথা হয়েছে।

প্রসঙ্গত, দশম জাতীয় সংসদের মতো একাদশ সংসদ নির্বাচনেও যদি বিএনপি অংশ না নেয় রাজনৈতিক দল হিসেবে বিএনপির নিবন্ধন বাতিল হয়ে যাবে। আইনজ্ঞরা জানান, নির্বাচনী আইন গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) আইনের ৯০ এইচ (১) (ই) ধারা বিএনপিকে নির্বাচনে আনতে গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হবে। এ ধারার কারণে বিএনপি নির্বাচনে আসতে বাধ্য হবে। আরপিও ৯০ এইচ (১) ধারায় রাজনৈতিক দলের নিবন্ধন বাতিলের ক্ষেত্রে নির্বাচন কমিশনকে ক্ষমতা দেয়া হয়েছে। পাঁচটি কারণে কমিশন নিবন্ধিত রাজনৈতিক দলের নিবন্ধন বাতিল করতে পারবে। এই ধারার (ই) উপধারায় বলা হয়েছে, কোনো রাজনৈতিক দলের নিবন্ধন বাতিল হবে, যদি কোনো রাজনৈতিক দল পরপর দুটি সংসদ নির্বাচনে অংশ না নেয়।

উল্লেখ্য, শুধু বিএনপি নয়, এরকম ঝুঁকি রয়েছে বিএনপিসহ অন্তত ২৭টি রাজনৈতিক দলের। কারণ এ ২৭টি দলই ২০১৪ সালের ৫ জানুয়ারির দশম সংসদ নির্বাচনে অংশ নেয়নি। এ দলগুলোর মধ্যে যারা একাদশ সংসদ নির্বাচনেও অংশ নেবে না, প্রত্যেকের ক্ষেত্রেই একই ঝুঁকি তৈরি হবে।


,