বকশীগঞ্জ উপজেলাকে বাল্যবিবাহ মুক্ত ঘোষনা

S M Ashraful Azom
0
বকশীগঞ্জ উপজেলাকে বাল্যবিবাহ মুক্ত ঘোষনা

বকশীগঞ্জ প্রতিনিধি: জামালপুরের বকশীগঞ্জ উপজেলাকে বাল্য বিবাহ মুক্ত ঘোষনা করা হয়েছে। ৭ মার্চ বৃহস্পতিবার উপজেলা প্রশাসনের উদ্যোগে এ উপজেলাকে বাল্য বিবাহ মুক্ত ঘোষনা করেন  উপজেলা নির্বাহী অফিসার দেওয়ান মোহাম্মদ তাজুল ইসলাম ।

জানা গেছে, বকশীগঞ্জ উপজেলা একটি অনুন্নত ও দারিদ্র পীড়িত এলাকা। জামালপুর জেলার মধ্যে বকশীগঞ্জ উপজেলায় তুলনামুলক বাল্য বিবাহের হার বেশি। এই এলাকায় শিক্ষার হার ও অসচেতন হওয়ায় বাল্য বিবাহের মাত্রা বেশি।

বিভিন্ন সময় উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন বালবিবাহের হার কমানোর চেষ্টা করলেও বিভিন্ন কারণে তা সম্ভব হয় নি। তবে আগের তুলনায় বাল্য বিবাহ কমে গেছে।

বকশীগঞ্জকে বাল্যবিবাহ মুক্ত করতে সম্প্রতি উদ্যোগ নেয় উপজেলা নির্বাহী অফিসার দেওয়ান মোহাম্মদ তাজুল ইসলাম। তিনি বাল্য বিবাহ রোধ করার জন্য বাল্য বিবাহ নিরোধ আইন বাস্তবায়নে মতবিনিময় সভা সহ নানা সচেতনতা মূলক কর্মকান্ড পরিচালনা করেন। তিনি প্রতিটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সাংবাদিক , পুলিশ ও উপজেলা প্রশাসনের সমন্বয়ে বাল্যবিবাহ প্রতিরোধে কাজ করতে থাকেন।

এরই ধারাবাহিকতায় ৭ মার্চ বৃহস্পতিবার দুপুরে বেসরকারি সংস্থা উন্নয়ন সংঘের রি-কল ২০২১ প্রকল্পের সহযোগিতায় এবং উপজেলা প্রশাসনের আয়োজনে বাল্য বিবাহ মুক্ত উপজেলা ঘোষনা উপলক্ষে আলোচনার সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার দেওয়ান মোহাম্মদ তাজুল ইসলাম।
উন্নয়ন সংঘ রি-কল ২০২১ প্রকল্পের সমন্বয়কারী জোৎ¯œা আক্তারের সঞ্চালনায় এবং উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাবিনা ইয়াসমীনের সভাপতিত্বে ওই আলোচনা সভায় এসময় বক্তব্য রাখেন উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা.বিপ্লব কুমার পাল, বকশীগঞ্জ থানার ওসি (তদন্ত) মো. তাহেরুল ইসলাম,উপজেলা প্রেসক্লাবের সভাপতি হেদায়েত উল্লাহ হোসনা , সাংবাদিক সরকার আবদুর রাজ্জাক, উপজেলা কাজী সমিতির সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন,উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা সুলতান মাহমুদ , মহিলা বিষয় অফিসের সুপারভাইজার সুশান্ত কুমার চক্রবর্তী প্রমুখ।

অনুষ্ঠানে ইউএনও বাল্য বিবাহ মুক্ত ঘোষনা করতে সকলকে শপথ বাক্য পাঠ করান। তিনি তার বক্তব্যে বলেন , এখন থেকে কোন বাল্য বিবাহের অভিশাপ গ্রাস করতে পারবে না কোন শিশুকে। তাই তিনি সকলকে সচেতন হয়ে বাল্য বিবাহ মুক্ত উপজেলার সম্মান অক্ষুণœ রাখার আহবান জানান।


⇘সংবাদদাতা: বকশীগঞ্জ প্রতিনিধি

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top