বগুড়া থেকে তিস্তা ব্যারেজ অভিমুখে রোডমার্চ শুরু

S M Ashraful Azom
0
বগুড়া থেকে তিস্তা ব্যারেজ অভিমুখে রোডমার্চ শুরু
নিজস্ব প্রতিবেদক, বগুড়া : ভারতের এক তরফা পানি প্রত্যাহারের প্রতিবাদে ও তিস্তাসহ ৫৪টি অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যার দাবিতে বগুড়া থেকে তিস্তা ব্যারেজ পর্যন্ত রোড মার্চ শুরু হয়েছে।  বুধবার দুপুরে বগুড়া শহরের সাতমাথা চত্বর থেকে দুই দিন ব্যাপী রোড মার্চের উদ্বোধন করেন বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান।

রোডমার্চ উপলক্ষে শহরের সাতমাথায় উদ্বোধনী সমাবেশ বাসদ বগুড়া জেলা আহ্বায়ক অ্যাড. সাইফুল ইসলাম পল্টুর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশিদ ফিরোজ, রাজেকুজ্জামান রতন, সিপিবি বগুড়া জেলা কমিটির সাধারণ সম্পাদক আমিনুল ফরিদ প্রমুখ।

উদ্বোধনী সমাবেশে বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান বলেন, ভারত ও প্রতিবেশী দেশগুলো থেকে বাংলাদেশের ওপর দিয়ে প্রবাহিত ৫৪টি অভিন্ন নদীর পানি নায্য হিস্যা আমাদের অধিকার। কিন্তু ভারত তাদের দেশে নদীগুলোতে একের পর এক বাঁধ দিয়ে পানি প্রবাহ বন্ধ করে দিচ্ছে। তারা আর একটি ভয়াবহ পরিকল্পনা করেছে আন্তঃনদী সংযোগের নামে। ৩৭টি নদীর পানি খালের মাধ্যমে তারা উত্তর ভারত ও মধ্যপ্রদেশের মরুভূমিতে নিয়ে যাওয়ার উদ্যোগ নিয়েছে। আমাদের বঞ্চিত করে তারা এসব করলে সেসব নিয়ে কোনো আলোচনার উদ্যোগ নেওয়া হচ্ছে না। এর ফলে আমাদের মানুষদের বাঁচা মুশকিল হয়ে পড়েছে। এ কারণে নদীকে বাঁচানো এবং মানুষের জীবন বাঁচানোর তাগিদেই বাসদ রোড মার্চের উদ্যোগ নিয়েছে। সমাবেশে থেকে তিনি এই আন্দোলনে সর্বস্তরের মানুষকে সম্পৃক্ত হতে আহ্বান জানান।

উদ্বোধনী সমাবেশ শেষে একটি মিছিল বগুড়া শহর প্রদক্ষিণ শেষে রোড মার্চটি তিস্তা ব্যারেজ অভিমুখে যাত্রা শুরু করে। বগুড়া জেলা বাসদ ২০ ও ২১ মার্চ এই রোডমার্চের আয়োজন করেছে।

বগুড়া জেলা বাসদ নেতা সাইফুজ্জামান টুটুল জানান, রোডমার্চ ঢাকা-রংপুর মহাসড়কের মহাস্থানগড়, মোকামতলা, গোবিন্দগঞ্জ, পলাশবাড়ি, পীরগঞ্জ, শঠীবাড়ী, মিঠাপুকুরে সমাবেশ করে রংপুরে রাত্রীযাপন করবে এবং পরদিন ২১ মার্চ সকাল ১০টায় রংপুর পাবলিক লাইব্রেরি মাঠ, পাগলাপীর, বড়ভিটা, জলাঢাকা, চাপানীরহাটে পথসভা শেষে তিস্তা ব্যারেজ সাধুর বাজার গিয়ে সমাপনী সমাবেশ অনুষ্ঠিত হবে।


⇘সংবাদদাতা: নিজস্ব প্রতিবেদক
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top