ইউজিসি প্রফেসরশিপ’ পেলেন জামালপুরের সন্তান ডা. এ বি এম আবদুল্লাহ

Jamalpur's son received the UGC Professorship. ABM Abdullah
সেবা ডেস্ক: জামালপুর ইসলামপুরের কৃতি সন্তান ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের সাবেক ডিন এবং মেডিসিন বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহকে আগামী দুই বছরের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের ‘ইউজিসি প্রফেসরশিপ’ প্রদান করা হয়েছে। ইউজিসি প্রফেসরশিপ প্রদানের এই তালিকায় আরো তিনজনকে নিযুক্ত করা হয়েছে। তাঁরা হলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ফকরুল আলম ও নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক খোরশেদ আহম্মদ কবির এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও প্ল্যান্ট প্যাথলজি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক আবদুল মান্নান আকন্দ।

সম্প্রতি ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এই সিদ্ধান্ত হয়। সভায় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. আখতার হোসেন, প্রফেসর ড. এম. শাহ্ নওয়াজ আলি, প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন এবং প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।

জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে শিক্ষকতা, গবেষণা ও প্রকাশনা ক্ষেত্রে অনন্য অবদান রাখাসহ বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে অবসরপ্রাপ্ত অধ্যাপকদের মধ্যে যারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়সমূহে শিক্ষা, গবেষণা, প্রকাশনা অব্যাহত রাখতে ইচ্ছুক তাঁদের মধ্য থেকে ইউজিসির নীতিমালা অনুযায়ী এই ‘ইউজিসি প্রফেসরশিপ’ প্রদান করা হয়। গত জুন মাসে এই প্রফেসরশিপের জন্য আগ্রহীদের মনোনয়ন আহ্বান করা হয়েছিল।

নীতিমালা অনুযায়ী, একজন সিলেকশন গ্রেডপ্রাপ্ত প্রফেসর সর্বোচ্চ যে সুযোগ সুবিধাপ্রাপ্ত হন ইউজিসি প্রফেসরগণও একই সুযোগ সুবিধা প্রাপ্ত হবেন। ইউজিসি প্রফেসরগণ তাঁদের পছন্দানুযায়ী যে কোনো বিশ্ববিদ্যালয় অথবা গবেষণা প্রতিষ্ঠানের সাথে সংযুক্ত থেকে গবেষণা কর্মকান্ড পরিচালনা করতে পারবেন।



 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0 comments

Comments Please