সব সক্ষম ব্যক্তিরই কর্মসংস্থান হবে, বললেন অর্থমন্ত্রী

S M Ashraful Azom
0
সব সক্ষম ব্যক্তিরই কর্মসংস্থান হবে, বললেন অর্থমন্ত্রী
সেবা ডেস্ক: বাংলাদেশের অর্থনীতি দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে উল্লেখ করে বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ২০৩০ সালের মধ্যে দেশের সব সক্ষম ব্যক্তির কর্মসংস্থান হবে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বের উন্নয়নশীল প্রথম ২০টি দেশের তালিকায় চলে আসবে বলে আশা করছি।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৩তম জন্মদিন উপলক্ষে শনিবার জাতীয় জাদুঘরে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে।

অর্থমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রায়ই তাকে আগে থেকেই প্রয়োজনীয় ব্যবস্থাপনা সম্পন্ন করে রাখার পরামর্শ দেন, যেন কৃষক, শ্রমিক, ফেরিওয়ালা, কামার, হস্তশিল্পীসহ প্রতিটি শ্রমজীবী পরিবারের অন্তত একজন সদস্যের কর্মসংস্থান করা যায়।

দেশের দারিদ্রতার হার ২১ শতাংশে নেমে গেছে উল্লেখ করে তিনি বলেন, সরকার ২০৩০ সাল নাগাদ দারিদ্রতার এই হার শূন্য থেকে ৩ শতাংশে নামিয়ে আমার লক্ষ্য সরকারের রয়েছে।

বিশ্বব্যাংক ও আইএমএফ এর তথ্য উপাত্তের বরাত দিয়ে অর্থমন্ত্রী বলেন, বিগত ১০ বছর নাগাদ বাংলাদেশ জিডিপি প্রবৃদ্ধিতে শীর্ষ স্থান অধিকার করে আছে। এই অগ্রগতি অব্যাহত থাকলে ২০২৭ সাল নাগাদ বৈশ্বিক অর্থনীতিতে দেশ ২৬তম স্থান অধিকার করতে সক্ষম হবে।

শিক্ষা জীবনের সস্মৃতিচারণ করে মুস্তফা কামাল বলেন, আমার জীবনের গল্প আপনাদের কাছে অবিশ্বাস্য মনে হবে। বেতন না দিতে পারার কারণে স্কুলে আমার তিন বার নাম কাটা গেছে। গ্রামের মানুষ আমার বেতন দিয়েছেন। এসএসসি ফর্ম ফিলাপের টাকা ছিলনা, শেষদিন আমার এলাকার একজন আমাকে টাকা দেন। আমি লজিংয়ে থেকে লেখাপড়া করেছি, টিউশনি করেছি।

শিশুদের উদ্দেশ্যে তিনি বলেন, টিউশনি ও লজিংয়ে থেকে লেখাপড়া করে অর্থমন্ত্রী হতে পারলে তোমরা কেন পারবে না, তোমরা আরো বড় বড় দায়িত্ব পালন করতে পারবে।

পরিষদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো. রকিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, মাহমুদ উস সামাদ এমপি ও জনতা ব্যাংকের চেয়ারম্যান জামালউদ্দিন আহমেদ।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top