কুড়িগ্রামে বিষাক্ত পলিথিন বর্জ্য থেকে তেল ও গ্যাস রুপান্তর

কুড়িগ্রামে বিষাক্ত পলিথিন বর্জ্য থেকে তেল ও গ্যাস রুপান্তর
ডাঃ জি,এম ক্যাপ্টেন, কুড়িগ্রাম প্রতিনিধি: মেধাবী পরিশ্রমী ও ধৈর্যশীল তিন যুবক ঐকান্তিক প্রচেষ্ঠায় পরিবেশ দুষণকারী বিষাক্ত পলিথিন বর্জ্য থেকে পেট্টোল তেল ও এলপিজি গ্যাস সম্পদে সফলভাবে রুপান্তর করে এলাকায় আলোড়ন সৃষ্টি করেছে।

সর্ব মহলে এ নিয়ে চলছে আলোচনা। সরেজমিনে দেখা যায় কুড়িগ্রাম চিলমারী উপজেলার রানীগঞ্জ বকুলতলা সরকারী গ্রামে ৩২ শতক জমির উপর গড়ে তুলেছে স্থাপনা  (মেশিনারীজ)।

সফলতা অর্জনকারী এই তিন যুবক মোঃ মাহে আলম সিদ্দিকী, মোঃ রিয়াজুল হক ও মোঃ হাফিজুর রহমান। উদ্ভাবনী মেশিনারীজ (স্থাপনা) দিয়ে একই সময়ে ১০০ কেজি পরিবেশ দুষণ কারী বিষাক্ত পলিথিন বর্জ্য থেকে কাঙ্খিত পেট্টোলতেল ও এলপিজি গ্যাস প্রাথমিক ভাবে উৎপাদন সম্পন্ন করেছে।

জানা যায় ১ কেজি বর্জ্য পলিথিন থেকে ৫০-৭০ গ্রাম পেট্টোলতেল উৎপাদন সম্ভব। এ নিয়ে এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা যায় তাদের উৎপাদিত তেল ও গ্যাস জনসাধারণের দৈনন্দিন কাজে ব্যবহার করে উপকৃত হচ্ছে। কোন সমস্যা দেখা দেয় না। এ ব্যাপারে সফলতা অর্জনকারী তিন যুবকের সঙ্গে কথা বলে জানা যায় পরিবেশের ভারসাম্য রক্ষা ও বেকার সমস্যা সমাধানের উদ্দেশ্যে বিষাক্ত পলিথিন বর্জ্যকে তেল গ্যাস সম্পদে রুপান্তরের মাধ্যমে দেশ ও জাতীর সেবা করাই আমাদের মুল লক্ষ্য। 

এছাড়াও বাণিজ্যিক করণে পূর্বে বিএসটিআই অনুমতি নেওয়ার প্রতিশ্রুতি দেন।


 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0 comments

Comments Please