স্কুল শিক্ষার্থীদের বিনামূল্যে স্কুলব্যাগ দিবে পাট মন্ত্রণালয়

S M Ashraful Azom
0
স্কুল শিক্ষার্থীদের বিনামূল্যে স্কুলব্যাগ দিবে পাট মন্ত্রণালয়
সেবা ডেস্ক: স্কুল শিক্ষার্থীদের বিনামূল্যে পাঠ্যবইয়ের পরিবেশবান্ধব পাটের ব্যাগ সঙ্গে দিতে চায় বস্ত্র ও পাট মন্ত্রণালয়। এ বিষয়ে শিক্ষা ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করার সিদ্ধান্ত নিয়েছে। এরপর চূড়ান্ত করা হবে শিক্ষার্থীদের পাটের ব্যাগ দেয়ার। মঙ্গলবার সচিবালয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সভাকক্ষে পাট বিষয়ক সমন্বয় কমিটির সভায় পাঠ্যবইয়ের সঙ্গে পাটের ব্যাগ দেয়ার বিষয়টি আলোচনায় আসে। বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী সভায় সভাপতিত্ব করেন। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা সৈকত চন্দ্র হালদার জানিয়েছেন, সমন্বয় কমিটির সভায় বিনামূল্যের পাঠ্যবইয়ের সঙ্গে পাটের ব্যাগ দেয়ার বিষয়ে আলোচনা হয়েছে। তবে চূড়ান্ত কোন সিদ্ধান্ত হয়নি।

বই প্রদানকারী শিক্ষা ও প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার পর বিষয়টি চূড়ান্ত হবে। বস্ত্র ও পাটমন্ত্রী এ বিষয়ে পদক্ষেপ নেবেন। সূত্র জানিয়েছে, প্রাথমিক ও মাধ্যমিক মিলিয়ে বিনামূল্যের বই পাওয়া শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৪ কোটি। এত বিপুলসংখ্যক ব্যাগ দেয়ার জন্য অনেক টাকার প্রয়োজন। এ বিষয়ে শিক্ষা ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সম্মত হওয়াটাও জরুরী। প্রয়োজনে পরীক্ষামূলকভাবে কয়েকটি স্থানে ব্যাগ দিয়ে দেখা যেতে পারে। ভাল সাড়া মিললে এরপর সারাদেশে চালু হোক। মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সভায় ইডিএফ ফান্ডের ন্যায় পাটশিল্প উন্নয়নের জন্য ২ ভাগ সুদে ১০ হাজার কোটি টাকার তহবিল তৈরি করার বিষয়ে আলোচনা হয়। এছাড়াও পাটপণ্যে রফতানি ভর্তুকি বৃদ্ধি, বাংলাদেশ জুট গুডস এ্যান্ড এক্সপোটার্স এ্যাসোসিয়েশনভুক্ত (বিজেজিইএ) রফতানিকারকদের রফতানি করা পণ্যের মূল্যের ওপর ৫ শতাংশ হারে প্রণোদনা বা নগদ সহায়তা প্রদান, জুট ব্যাচিং অয়েলের দাম আগের মতো নির্ধারণ করা বিষয়ে আলোচনা হয়েছে।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top