দুধে ভেজাল আছে কি-না ঘরেই পরীক্ষা করুন

S M Ashraful Azom
0
দুধে ভেজাল আছে কি-না ঘরেই পরীক্ষা করুন
সেবা ডেস্ক: মানবদেহের প্রোটিনের চাহিদা পূরণে দুধ অন্যতম খাবার। দুধ হলো একটি সুষম খাদ্য। ছোট বড় সবারই সুস্বাস্থ্য নিশ্চিত করে এই পানীয়। যারা ডায়েট করে তাদের জন্যও খুব দরকারী দুধ। এর মধ্যে থাকে ক্যালশিয়াম, প্রোটিন। ক্যালশিয়ামের কারণে আমাদের হাড়, দাঁত সব কিছুকে ভালো রাখতে সাহায্য করে দুধ।

এক কাপ দুধে থাকে ১৫০ ক্যালরি, আর বাজার থেকে ফ্লেভারড মিল্ক কিনলে তাতে আরও বেশী ক্যালরি থাকে। দুধের মধ্যে লেক্টোজ থাকে এর কারণে ক্যালোরির পরিমাণও বেশী থাকে।

দুধে অনেক সময় কার্বোহাইড্রেট মেশানো থাকে  আর তার জন্যও দুধ খাটি কিনা তা বোঝার জন্যও একটি পাত্রে লবন নিয়ে দুধ ধেলে নিন, যদি তাতে দুধের রং বদল হয় তাহলে বুঝে যাবেন সেটা খাটি নয়। এমনকি দুধ যদি ভেজাল হয় তাহলে হাতে নিয়ে ঘঁষলে সাবানের মতো অনুভূতি হবে।

এছাড়া দুধ মেঝেতে ঢেলে দিলে যদি সেখানে একটা দাগের তৈরী হয় তাহলে তা ভেজাল। অনেক সময় দুধে ফরমালিন মেশানো থাকে। আর তা পরীক্ষা করতে দুধে সালফিউরিক আসিড মেশালেই রং বদল হয়ে যাবে আর তখনই বুঝতে হবে দুধে ভেজাল আছে।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top