জামালপুরে গারোদের বড় উৎসব ‘রংচুগালা’

জামালপুরে গারোদের বড় উৎসব ‘রংচুগালা’
জামালপুর সংবাদদাতা : জামালপুর ও শেরপুর জেলার পাহাড়ি অঞ্চলগুলোতে গতকাল শনিবার  গারো সম্প্রদায়ের উৎসব ‘রংচুগালা’ অনুষ্ঠিত হয়েছে। গারোদের বিশ্বাস খারাপ আত্ম থেকে রক্ষা ও সংসারে সুখ সফলতা গারো সম্প্রাদায়ের রেওয়াজ অনুযায়ী অধিক ফসল উৎপাদনে  ফসলের দেবতা ও সৃষ্টিকর্তাকে খুশি করতে ‘রংচুগালা’ উৎসবের আয়োজন করা হয়ে থাকে। গারো পাহাড়  মরিয়মনগরসহ বিভিন্ন এলাকায় ‘রংচুগালা’ উৎসব অনুষ্ঠিত হয়েছে ।

‘রংচুগালার’ অর্থ হচ্ছে চাল থেকে তৈরী চিরা ফসলের মাঠে ছিটিয়ে দেওয়া। ফলে সৃষ্টিকর্তা  খুশি হয়ে তাদের ফসল উৎপাদন বাড়িয়ে দেয়। শস্য উৎপাদন বৃদ্ধিতে ফসলের দেবতা ‘মিসিসিলং’ এবং সৃষ্টিকর্তার অনুগ্রহের প্রয়োজন।

তাই  এই রীতি শত শত বছর ধরে চলে আসছে। এসব কার্য সম্পাদন করেন গারো সম্প্রদায়ের ‘খামাল’ বা প্রধান নেতা । উৎসবের শুরুতেই গারোদের ধর্মীয় আচার মন্ত্রপাঠ প্রার্থনা তারপর গারোদের ঐতিহ্যবাহী সাংস্কৃতি উৎসব চলে মধ্যরাত পর্যন্ত। গারোদের বিশ্বাস তাদের ফসলের দেবতা ‘মিসিসিলং’ এবং সৃষ্টিকর্তাকে খুশি করতে বা ধন্যবাদ জানালে প্রচুর ফসল উৎপাদন হয়। আর তাই বছরের ভাদ্র মাসে আগামী ফসল উৎপাদন বৃদ্ধিতে আয়োজন করা হয় রংচুগালা উৎসবের।

এই উৎসবটি শুধু গারোদের ধর্মীয় আচারে সিমাবদ্ধ না থেকে গারো ও বাঙ্গালীদের মিলন মেলায় রুপান্তরিত হয়। গারোদের কৃষ্টি-কালচার এই পরমপরা যাতে নতুন প্রজন্মের কাছে হারিয়ে না যায় সে জন্য নিয়মিত ভাবে আয়োজন করে। ‘রংচুগালার’ উৎসবে  অংগ্রহনকারীরা সবাই প্রচুর আনন্দিত।


 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0 comments

Comments Please