বকশীগঞ্জ সরকারি কলেজে শিক্ষক সংকটে বিপাকে শিক্ষার্থীরা!

S M Ashraful Azom
0
বকশীগঞ্জ সরকারি কলেজে শিক্ষক সংকটে বিপাকে শিক্ষার্থীরা!
ছবি: শাহরিয়ার মনিম সিফাত
বকশীগঞ্জ প্রতিনিধি: জামালপুরের বকশীগঞ্জ সরকারি কিয়ামত উল্লাহ কলেজের শিক্ষার্থীরা শিক্ষক সংকটের কারণে বিপাকে পড়েছেন। গুরুত্বপূর্ণ ইংরেজী, আইসিটি ও গণিত বিভাগের প্রভাষক না থাকায় এসব শিক্ষার্থীরা দারুনভাবে বিপাকে পড়েছেন।

একই সঙ্গে নানা সমস্যার কারণে বেহাল অবস্থা সৃষ্টি হয়েছে কলেজটিতে। এতে করে শিক্ষার্থীদের মধ্যে চরম হতাশা বিরাজ করছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ১৯৭২ সালে প্রতিষ্ঠিত বকশীগঞ্জ কিয়ামত উল্লাহ (কেইউ) কলেজ ১৯৮৭ সালে জাতীয়করণ হয়। কলেজটি জাতীয়করণের পর থেকে শিক্ষক সংকট ও নানা সমস্যায় ভুগছে ।
সরকারি এই কলেজে একাদশ, দ্বাদশ ও  ডিগ্রি পর্যায়ের (স্মাতক) প্রায় ৩ হাজার শিক্ষার্থী রয়েছে। প্রতি বছরই এই কলেজে শিক্ষক সংকট পোহাতে হয়।

কলেজটিতে বর্তমানে দুই বছর ধরে ইংরেজী, তিন বছর ধরে বিজ্ঞান বিভাগের গণিত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ের প্রভাষক পদটি শূন্য রয়েছে। আইসিটি পদের বিপরীতে এখন পর্যন্ত কোন প্রভাষককে পদায়ন দেওয়া হয়নি।

এছাড়াও ইসলামের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপকের পদটিও দীর্ঘদিন যাবত শূন্য রয়েছে।
এই কলেজের প্রতিষ্ঠার পর থেকে আজও উপাধ্যক্ষ ও সহযোগী অধ্যাপকের পদ সৃষ্টি হয়নি। চালু হয় নি অনার্স কোর্সও। এই কলেজের শিক্ষার্থীদের দীর্ঘদিনের দাবি অনার্স কোর্স চালু করা। কিন্তু কলেজ প্রতিষ্ঠার ৪৭ বছর পরেও এই কলেজে অনার্স কোর্স চালু হয় নি। শিক্ষক, অভিভাবক, শিক্ষার্থী, স্থানীয় সুধীজন সহ এলাকার মানুষ অবিলম্বে অনার্স কোর্স চালুর দাবি জানিয়েছেন। অনার্স কোর্স চালু না হওয়ায় স্থানীয় ছেলে-মেয়ের দূরদূরান্তে পড়ালেখা করতে হচ্ছে।

বিশেষ করে ইংরেজী শিক্ষক না থাকায় চরম বিপাকে পড়েছেন শিক্ষার্থীরা। ২০১৮ ও ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার ফলাফলে ইংরেজীতে চরম বিপর্যয় নেমে এসেছে।

যদিও শিক্ষক সংকটের কারণে এমনটা হয়েছে বলে দাবি করেছেন কলেজ কর্তৃপক্ষ। তবুও নতুন শিক্ষকের পদায়ন দেয়া হয়নি।

অপরদিকে এনাম কমিশনের রিপোর্ট অনুযায়ী সরকারি কলেজ গুলোতে প্রতিটি বিভাগের অনুকুলে একজন সহকারী অধ্যাপক পদ থাকার নিয়ম থাকলেও এই কলেজে শুধুমাত্র ইসলামের ইতিহাসের একজন সহকারী অধ্যাপকের পদ রয়েছে। বাকি সকল বিভাগে শুধুমাত্র প্রভাষক দিয়ে চলছে।
এতে করে দক্ষ শিক্ষকের আগমন ও তাদের পাঠদানে সুযোগ নিতে পারছে না এই কলেজের শিক্ষার্থীরা। একই সঙ্গে মান সম্মত শিক্ষা অর্জনেও ব্যাঘাত ঘটছে তাদের ।

সব চেয়ে বড় সমস্যা হলো এই কলেজে কোনো প্রভাষক যোগ দিলে কারণে-অকারণে আগেই বদলি হয়ে অন্যত্র চলে যান। এতে করে শিক্ষার্থীদেদর মধ্যে হতাশা সৃষ্টি হয়।

অবিলম্বে বকশীগঞ্জ সরকারি কিয়ামত উল্লাহ কলেজে ইংরেজী , গণিত ও আইসিটি বিভাগে শিক্ষক নিয়োগ করার দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা শিক্ষকদের মানসম্মত ডরমেটরী ও খাবারের ভাল কক্ষ না থাকায় শিক্ষকদের মধ্যেও চাপা ক্ষোভ রয়েছে।

এ বিয়ে উক্ত কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. জাহিদুল ইসলাম জানান, কলেজের শিক্ষকের শুন্য পদ পূরণের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চাহিদা পাঠানো হয়েছে।


 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top