ভারতে গাইবান্ধার বরেণ্য চিত্র শিল্পীর একক চিত্র প্রদর্শনী

S M Ashraful Azom
0
ভারতে গাইবান্ধার বরেণ্য চিত্র শিল্পীর একক চিত্র প্রদর্শনী
গাইবান্ধা জেলা প্রতিনিধি: গাইবান্ধার কৃতি সন্তান দেশের বরেণ্য চিত্র শিল্পী শাহ মাইনুল ইসলাম শিল্পুর ‘সতত স্বদেশ: প্রেমে ও দ্রোহে’ শীর্ষক ৫ম একক চিত্র প্রদর্শনী ১৩ নভেম্বর থেকে ১৮ নভেম্বর পর্যন্ত ভারতের পশ্চিমবঙ্গের শিলিগুড়ির রামকিনকর আর্ট গ্যালারীতে অনুষ্ঠিত হবে। এতে শিল্পীর বিষয় ভিত্তিক ৩০টি চিত্রকর্ম প্রদর্শিত হবে। এই চিত্র প্রদর্শনী দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

প্রসঙ্গত উল্লেখ্য যে, ১৩ নভেম্বর চিত্র প্রদর্শনীর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন পদ্মশ্রী খেতাবপ্রাপ্ত ভারতের বিশিষ্ট ব্যক্তিত্ব করিমুল হক। এছাড়া অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট চিত্র শিল্পী দীপংকর দত্ত, চিত্র সমালোচক বাংলাদেশের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফাইন আর্ট ফ্যাকাট্রির অধ্যাপক টিএমএম নুরুল মোদাচ্ছের চৌধুরী প্রমুখ।

ইতোপূর্বে ২০১৮ সালের মহান স্বাধীনতা দিবস উপলক্ষে মুক্তিযোদ্ধা শিল্পী শাহ মাইনুল ইসলাম শিল্পু’র ‘ত্রয়াঙ্গিক বিন্যাস’ শীর্ষক ৪র্থ একক চিত্রপ্রদর্শনী গাইবান্ধা পাবলিক লাইব্রেরী মিলনায়তনে শুরু হয়। জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি এমপি এই প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এতে শিল্পী শাহ মাইনুল ইসলাম শিল্পু’র মোট ৩৫টি ছবি প্রদর্শিত হয়। শিল্পী কালি ও কলম, জলরং এবং এ্যাক্রিলিক- এই তিন মাধ্যমে কাজ করেছেন। অধিকাংশ ছবির বিষয় ছিল একাত্তরের মুক্তিযুদ্ধ ৭১’র মুক্তিযুদ্ধ। তদুপরি একই সময়ে শিল্পীর মোট ৩টি শিল্পকর্ম প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এরমধ্যে গত ২ থেকে ১৪ মার্চ ঢাকার ঢাকার অলিয়াঁস ফ্রঁসেজে লা গ্যালারীতে একটি চিত্র প্রদর্শনী এবং ১২ থেকে ২২ মার্চ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের জয়নুল গ্যালারীতে অপর প্রদর্শনীটি অনুষ্ঠিত হয়। তিনটি প্রদর্শনীর মূল প্রতিপাদ্য বিষয় ছিল ৭১’র মুক্তিযুদ্ধ। মাধ্যম ছিল কালি ও কলম। এই খ্যাতিমান গুণী শিল্পী ত্রয়াঙ্গিক বিন্যাস তিনটি মাধ্যমের সমন্বয় ও বিষয় নির্বাচনেও ভিন্নতর স্বাদ প্রদানের চেষ্টা করেন। 

বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি এমপি শিল্পীর সহধর্মিনী এবং তার এক ছেলে ও এক মেয়ে নিয়ে তার সংসার। ছাত্র জীবন থেকেই শাহ মাইনুল ইসলাম শিল্পু ছবি আঁকার প্রতি আকৃষ্ট হন এবং সাহিত্য চর্চাতেও তিনি আগ্রহী ছিলেন।


 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top