এখন বাংলাদেশেও চাষ হচ্ছে ‘স্কোয়াশ’

S M Ashraful Azom
0
এখন বাংলাদেশেও চাষ হচ্ছে ‘স্কোয়াশ’
সেবা ডেস্ক: বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জে চাষ হয়েছে নতুন জাতের সবজি স্কোয়াশ। থাইল্যান্ড-ভিয়েতনামে সুপরিচিত এ সবজি চাষ করেছেন সদর উপজেলার চকঝগড় গ্রামের বাসিন্দা আমিরুল ইসলাম।

তিনি জানান, অক্টোবর মাসে দুই বিঘা জমিতে ভিয়েতনাম থেকে আনা স্কোয়াশ বীজ রোপণ করেছেন। দুই মাসের মধ্যেই সবজিগুলো খাওয়ার উপযোগী হয়েছে। পরিবারের চাহিদা মিটিয়ে বাজারেও স্কোয়াশ বিক্রি করছেন তিনি।

আমিরুল বলেন, স্কোয়াশ দেখতে কিছুটা মিষ্টি কুমড়ার মত। প্রতি কেজি ২৫ টাকা দামে এখন পর্যন্ত ২০ মণের বেশি স্কোয়াশ বিক্রি করেছি। আবহাওয়া অনুকূলে থাকলে আরো ৩৫ মণ স্কোয়াশ উৎপাদন সম্ভব।

তিনি আরো বলেন, স্কোয়াশ চাষে খরচ খুবই সামান্য। তাই বিদেশি এ সবজি থেকে ভালো লাভ করা সম্ভব।

আমিরুলের স্কোয়াশ ক্ষেত পরিদর্শন করেছেন কৃষি বিভাগের কর্মকর্তারা। কৃষি বিভাগের উপ-পরিচালক মঞ্জুরুল হুদা জানান, স্কোয়াস মূলত থাইলান্ড-ভিয়েতনামে ব্যবহৃত হয়। দেশে প্রথমবার স্কোয়াশ চাষেই ভালো ফলন পাওয়া গেছে। দেশে-বিদেশে এ সবজির ব্যাপক চাহিদা রয়েছে। অন্য কৃষকরা স্কোয়াশ চাষ করে লাভের মুখ দেখতে পারেন।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top