সফিপুর আইডিয়াল পাবলিক স্কুল এন্ড কলেজে মহান শহীদ দিবস উদযাপন

S M Ashraful Azom
0
সফিপুর আইডিয়াল পাবলিক স্কুল এন্ড কলেজে মহান শহীদ দিবস উদযাপন
ফয়জুর রহমান (বিশেষ প্রতিনিধি): গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলাধীন সফিপুর আইডিয়াল পাবলিক স্কুল এন্ড কলেজে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস - ২০২০ উদযাপিত হয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষে নানা কর্মসূচি পালন করা হয়েছে।

দিনের  প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে কর্মসূচির শুভ সূচনা করেন প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান। এ সময় অন্যান্য শিক্ষকমন্ডলী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

পরবর্তীতে প্রতিষ্ঠানের আয়োজনে শিক্ষার্থীদের চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতা শেষে  আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব ও তাৎপর্য  নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান বলেন, অমর একুশ বাঙালি জাতির জীবনে গৌরবোজ্জ্বল একটি দিন।

এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবেও সুপরিচিত। ১৯৫২ সালের এই দিনে বাংলাকে পূর্ব পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে কয়েকজন তরুণ শহীদ হন।

তাদের মধ্যে অন্যতম হলেন রফিক, জব্বার, শফিউল, সালাম, বরকত সহ অনেকেই। তাই এ দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়ে আছে। ২০১০ খ্রিষ্টাব্দে জাতিসংঘ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত মোতাবেক প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয়।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top