নৌ পথের নাব্যতা রক্ষায় ড্রেজিং মাস্টার প্ল্যান: প্রতিমন্ত্রী

S M Ashraful Azom
0
নৌ পথের নাব্যতা রক্ষায় ড্রেজিং মাস্টার প্ল্যান প্রতিমন্ত্রী
সেবা ডেস্ক: বাংলাদেশ সরকারের নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, সারাদেশের অভ্যন্তরীণ নৌ পথের নাব্যতা রক্ষায় ড্রেজিং মাস্টার প্ল্যান করা হয়েছে। মাস্টার প্ল্যান অনুযায়ী বিআইডব্লিউটিএ  ১৭৮টি নদী পুন:খনন করে প্রায় ১০ হাজার কিলোমিটার নৌপথের নাব্যতা ফিরিয়ে আনা হবে।
রোববার জাতীয় সংসদে সরকারি দলের এমপি নুরুন্নবী চৌধুরীর এক প্রশ্নের জবাবে নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী সংসদকে আরো বলেন, বিআইডব্লিউটিএ বর্তমানে ১২টি গুরুত্বপূর্ণ নৌপথ খনন, ৫৩টি নৌপথে ক্যাপিটাল ড্রেজিংসহ বিভিন্ন নদ-নদী খননে ৪টি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

সরকারি দলের এমপি বেনজীর আহমদের অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী জানান, বিআইডব্লিউটিসির ৮৫টি জলযান ও আন্তর্জাতিক রুটে চলাচলের জন্য বিএসসির ৮টি সমুদ্রগামী জাহাজ রয়েছে। বিআইডব্লিউটিসির ৮৫টি জলযানের মধ্যে ৫০টি ফেরি ও ২৩টি যাত্রীবাহী জাহাজ রয়েছে। এছাড়া ১২টি কার্গো জাহাজ ও শিপিং কর্পোরেশনের ৮টির মধ্যে ৩টি নতুন প্রোডাক্ট ওয়েল ট্যাংকার ৩টি নতুন বাঙ্ক ক্যারিয়ার এবং ২টি লাইটারেজ ট্যাংকার রয়েছে।

এমপি এম আবদুল লতিফের অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী আরো বলেন, ২০১৭ সালে চট্টগ্রাম বন্দরে ২৬ লাখ বিইউইএস কন্টেইনার হ্যান্ডেল করেছে। বর্তমানে চট্টগ্রাম বন্দরের হ্যান্ডেলিং ক্ষমতা আর বৃদ্ধি করা সম্ভব হবে না। এ লক্ষ্যে বে টার্মিনাল করার পরিকল্পনা করা হয়েছে।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top