৭৮৬ নয়, পুরো বিসমিল্লাহ লিখুন

S M Ashraful Azom
0
৭৮৬ নয়, পুরো বিসমিল্লাহ লিখুন

সেবা ডেস্ক: কোরআনে কারিমের একটি স্বতন্ত্র আয়াত বিসমিল্লাহির রাহমানির রাহিম। ‘বিসমিল্লাহির রাহমানির রাহিম’ এর অর্থ পরম করুণাময় অসীম দয়ালু আল্লাহর নামে। সংক্ষেপে বলা হয় ‘বিসমিল্লাহ্’। যে কোনো কাজের শুরুতে আমরা এই ছোট শব্দটি ব্যবহার করে থাকি।
তবে ইদানিং বিসমিল্লাহির রাহমানির রাহিমের পরিবর্তে অনেকেই ৭৮৬ লিখতে আরম্ভ করেছেন। বাস, ট্রাক, রিক্সা, দোকানসহ যত্রতত্র লিখে রাখছে এ সংখ্যা তিনটি। আজকে আমরা এ সংখ্যার শরীয়তের দৃষ্টিতে বৈধ কিনা সেই সম্পকে জানাবো।

মহানবী (সা.) বলেন, ‘কেউ যদি দ্বীনের মধ্যে কোনো নতুন নিয়ম চালু করে আর সেটা তার মধ্যে না থাকে তাহলে তা পরিত্যাজ্য হবে।’ (মুত্তাফাক্ব আলাইহি, মিশকাত, হাদিস নম্বর: ১৪০)।

‘বিসমিল্লাহির রাহমানির রাহিম’ কোরআনে কারিমের একটি স্বতন্ত্র আয়াত। তাই এর মর্যাদা ও সম্মানের প্রতি খেয়াল রাখা জরুরি। এর হুকুম কোরআনের অন্যান্য আয়াতের মতোই। তাই ওজু ছাড়া তা স্পর্শ করা যাবে না। বিসমিল্লাহ লিখিত কাগজ কোনো অসম্মানের স্থানে ব্যবহার করাও জায়েজ নেই। সুতরাং কোনো ধরনের দাওয়াতনামা, বিভিন্ন পোস্টার ও ব্যানার- যা নির্ধারিত সময়ের পর কোনো প্রয়োজন না থাকার দরুণ পথে-ঘাটে ও নর্দমায় পড়ে থাকার আশঙ্কা থাকে এমনকি অনেক সময় পদপিষ্ট হয়। এসব ক্ষেত্রে বিসমিল্লাহির রাহমানির রাহিম লেখা থেকে বিরত থাকা উচিত। তা আরবিতে লেখা হোক কিংবা বাংলা উচ্চারণে।

এক বর্ণনায় এসেছে, হজরত ওমর ইবনে আবদুল আজিজ (রহ.) দেয়ালে বিসমিল্লাহ লেখার কারণে স্বীয় পুত্রকে প্রহার করেছেন। অনুরূপ আরেকটি বর্ণনা বিশিষ্ট তাবেয়ি হজরত ইব্রাহিম  নাখয়ি (রহ.) সম্পর্কেও উদ্ধৃত হয়েছে। (মুসান্নাফ ইবনে আবি শাইবা: ৪৬২৩, ৪৬২২)।

চিঠিপত্র ও গুরুত্বপূর্ণ লিখনির শুরুতে পুরো বিসমিল্লাহির রাহমানির রাহিম লেখা সুন্নত। আল্লাহর রাসূলের আমল দ্বারা এটি প্রমাণিত। কোরআনে কারিমে হজরত সোলায়মান (আ.) এর চিঠির আলোচনা এসেছে, যাতে বিসমিল্লাহি দ্বারা শুরু করার কথা উল্লেখ রয়েছে। (সূরা: নামল, আয়াত: ৩০)।

সহিহ হাদিসে এসেছে, হজরত মিসওয়ার ইবনে মাখরামা (রা.) ও হজরত মারওয়ান ইবনে হাকাম (রা.) থেকে বর্ণিত, হুদায়বিয়ার সন্ধির সময় হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সন্ধিপত্রের শুরুতে মুশরিকদের মুখপাত্র সুহাইল ইবনে আমর আপত্তি করে বলল, বিসমিল্লাহির রহমানির রাহিম কি? আমরা তা জানি না। আরবের প্রথা অনুযায়ী বিসমিকাল্লাহুম্মা লেখ। তদুত্তরে সাহাবায়ে কেরাম বললেন, আল্লাহর শপথ! আমরা বিসমিল্লাহির রাহমানির রাহিম ছাড়া সন্ধিপত্র লিখব না। (সহিহ মুসলিম: ১৭৮৩)।

সুতরাং চিঠিপত্র, গুরুত্বপূর্ণ লিখনির শুরুতে বিসমিল্লাহির রাহমানির রাহিম লেখা সুন্নত। এর পরিবর্তে অন্য কোনো শব্দ যেমন ৭৮৬ লিখলে ওই সুন্নত আদায় হবে না এবং বিসমিল্লাহ এর সওয়াবও পাওয়া যাবে না। আর বিসমিহিতায়ালা লিখলে আল্লাহর নামে শুরু করার ফজিলত তো পাওয়া যাবে, কিন্তু বিসমিল্লাহির রাহমানির রাহিম লেখার সুন্নত আদায় হবে না।

প্রকাশ থাকে যে, লিফলেট, পোস্টার, প্রচারপত্র বা এ ধরনের কাগজের টুকরো, যেগুলো সাধারণত সংরক্ষণ করা হয় না- সেসব কাগজে বিসমিল্লাহ লিখবে না; বরং তা আরম্ভ করার সময় শুধু মুখে বিসমিল্লাহ পাঠ করে নিলে চলবে। (শরহু মুসলিম, নববী- ২/৯৮)।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top