প্রাণঘাতি ভাইরাস করোনানাশক স্প্রে-মেশিন আবিষ্কার করলো সেনা কর্মকর্তা

S M Ashraful Azom
0
প্রাণঘাতি ভাইরাস করোনানাশক স্প্রে-মেশিন আবিষ্কার করলো সেনা কর্মকর্তা

সেবা ডেস্ক: প্রাণঘাতি নভেল করোনাভাইরাসসহ যেকোন ভাইরাসমুক্ত করতে স্বয়ংক্রিয় এক মেশিন আবিষ্কার করেছেন যশোর সেনানিবাসের সেনা কর্মকর্তা ক্যাপ্টেন তানজিমুল আনোয়ার। তাকে সহযোগিতা করেছেন করোনাকালে ঝিনাইদহ অঞ্চলে কাজ করা সেনাসদস্যরা। মেশিনটির নাম দেওয়া হয়েছে পোর্টেবল ডিজইনফ্যাক্টর সিস্টেম ভার্সন থ্রি (পিডিএস-ভি-৩)। ইতোমধ্যে ১০০ মেশিন পরীক্ষামূলকভাবে কাজ করছে বলে জানিয়েছেন ঝিনাইদহের অস্থায়ী ক্যাম্পের সেনা কর্মকর্তারা। করোনা পরিস্থিতিতে কাজ করা সেনাসদস্যদের পক্ষ থেকে জানানো হয়েছে, বাংলাদেশসহ বিশ্ব করোনাভাইরাসের কবলে। এর থেকে পরিত্রাণের কোনো উপায় নেই। তবে জীবাণুর সঙ্গে লড়াই করে বেঁচে থাকতে এমন মেশিন আবিষ্কার বলছিলেন যশোর সেনানিবাসের কর্মকর্তা তানজিমুল আনোয়ার।

সেনাসদস্যরা জানান জানান, এটি খুব সহজ পদ্ধতির একটি জীবাণুনাশক মেশিন। এটা তৈরি করতে অল্প পয়সা ব্যয় হবে। এটি তৈরিতে একটি লোহার রড, একটি ছোট পানির পাম্প, একটি ব্যাটারিসহ সামান্য কিছু ক্ষুদ্র যন্ত্রপাতির প্রয়োজন হবে। মেশিনটি চারপাশে ৫ ফুট জায়গায় স্প্রে করতে পারবে। এটি স্বয়ংক্রিয় হওয়ায় যখন কেউ এই মেশিনের সামনে দিয়ে প্রবেশ করা মাত্রই মেশিনটি তার নিজ গতিতে কাজ শুরু করবে। আবার প্রস্থানের পর অটোমেটিক বন্ধ হয়ে যাবে। মেশিনটির সঙ্গে একটি জার থাকবে, যেখানে থাকবে জীবাণুনাশকমিশ্রিত পানি। এই পানি প্রয়োজন মতো মানুষের শরীরে স্প্রে করবে। বাড়ির গেটে, ব্যবসাপ্রতিষ্ঠানের মুখে, অফিস-আদালতের প্রধান ফটকে এটা বসিয়ে নিলে ওই সব স্থানে যারাই প্রবেশ করবেন তারা সবাই জীবাণুমুক্ত হতে পারবেন। তবে ব্যবহারের সময় অবশ্যই চোখ ও মুখ বন্ধ রাখতে হবে।

ভিডিও নিউজ


-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন


ট্যাগস

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top