কাজিপুরে ৪ শহীদ মুক্তিযোদ্ধার সমাধির সংস্কার শুরু

S M Ashraful Azom
0
কাজিপুরে ৪ শহীদ মুক্তিযোদ্ধার সমাধির সংস্কার শুরু


কাজিপুর প্রতিনিধি:  মহান স্বাধীনতার অর্ধশত বছর পরে সিরাজগঞ্জের কাজিপুরে ৪ জন শহীদ মুক্তিযোদ্ধার সমাধিস্থল সংরক্ষণ ও সংস্কারের লক্ষ্যে কাজ  শুরু হতে যাচ্ছে।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয়ের অর্থায়নে 'শহীদ মুক্তিযোদ্ধা ও অন্যান্য বীর মুক্তিযোদ্ধাদের সমাধিস্থল সংরক্ষণ ও উন্নয়ন' প্রকল্পের প্রথম পর্যায়ে কাজিপুরে এই কাজ হচ্ছে। সমাধিস্থল সংরক্ষণ ও বাস্তবায়নের কাজটি করছে  গণপূর্ত অধিদপ্তর। 
 
কাজিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, কাজিপুরের অনেক মুক্তিযোদ্ধাই যুদ্ধকালিন সময়ে শহিদ হয়েছেন। সেইসব শহিদ মুক্তিযোদ্ধার মধ্য থেকে কেবলমাত্র চার জন শহিদের কবর শনাক্ত করা সম্ভব হয়েছে।  উপজেলার কাচিহারা গ্রামে শহীদ আব্দুস ছামাদ, মাথাইলচাপড় গ্রামে শহীদ সুজাবত আলী, বাংলাবাজার গার্লস্ স্কুল প্রাঙ্গণে শহীদ সোহরাব হোসেন  এবং গান্ধাইল খামারপাড়াতে রবি লাল দাশের সমাধিস্থল শনাক্ত করা হয়েছে।
এদিকে  শহিদ চার মুক্তিযোদ্ধার পরিবারের সদস্যরা কবর সংস্কার ও উন্নয়নের  এই প্রকল্পকে সাধুবাদ জানিয়েছেন। শহিদ আব্দুস সামাদের ভাই বীর মুক্তিযোদ্ধা আব্দুস সবুর বলেন, ‘ যুদ্ধে আমি বেঁচে আছি । কিন্তু ভাইকে হারিয়েছি। দীর্ঘদিন পরে হলেও সরকারের এই উদ্যোগকে ধন্যবাদ জানাই।’ 

কাজিপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার গাজী ইউনুস উদ্দিন জানান, "শহীদ মুক্তিযোদ্ধাদের কবরস্থানগুলো স্বাধীনতার পর থেকে অবহেলিত ছিলো। তেমন কেউ চিনতোও না। সংস্কার করার পর এই অবহেলা কেউ করতে পারবে না ।"
সাবেক কমান্ডার গাজী আব্দুস সালাম বলেন, "সরকারের এ উদ্যোগ প্রশংসনীয়। এতে আগামী প্রজন্মের জন্য মুক্তিযুদ্ধের স্মৃতিচিহ্ন ধরে রাখা সম্ভব হবে।"
 
কাজিপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের ভারপ্রাপ্ত কমান্ডার ও  উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ হাসান সিদ্দিকী জানান, " শহীদ মুক্তিযোদ্ধাদের সমাধিস্থলগুলো শনাক্ত করা হয়েছে। গণপূর্ত অধিদপ্তর দ্রæত  সেগুলো সংরক্ষণের জন্য সংস্কার কাজ শুরু করতে যাচ্ছে।"
  



শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top