বজ্রপাত থেকে বাঁচতে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি

বজ্রপাত থেকে বাঁচতে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি

সেবা ডেস্ক: বেশ কয়েকদিন যাবত দেশের বিভিন্ন জায়গায় বজ্রপাতে মৃত্যুর সংখ্যা বাড়ছে। তাই বজ্রপাত থেকে বাঁচতে এক বিজ্ঞপ্তিতে বেশ কয়েকটি উপায় জানিয়েছে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এপ্রিল জুন মাসে বজ্রবৃষ্টি বেশি হয়। ঘন কালো মেঘ দেখা দিলে ঘরের বাইরে যাওয়া যাবে না। বজ্রপাতের সময়সীমা সাধারণত ৩০ থেকে ৪৫ মিনিট। এ সময় ঘরে অবস্থান করতে হবে। অতি জরুরি প্রয়োজনে বের হতে হলে রাবারের জুতা পরে বাইরে বের হতে হবে। বজ্রপাতের সময় খোলা জায়গায় থাকা যাবে না। ধানক্ষেত বা খোলা মাঠে থাকলে তাড়াতাড়ি পায়ের আঙুলের ওপর ভর দিয়ে এবং কানে আঙ্গুল দিয়ে মাথা নিচু করে বসে থাকতে হবে।

যত দ্রুত সম্ভব দালান বাড়িতে আশ্রয় নেয়া উচিত। গাছপালা ও বৈদ্যুতিক খুঁটি, মোবাইল টাওয়ার ইত্যাদিতে হাত দেয়া যাবে না। কালো মেঘ দেখা দিলে নিরাপদে আশ্রয় নিতে হবে। নদীতে থাকলে ছাউনির নিচে আশ্রয় নিতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মোবাইল, টেলিভিশন, ল্যাপটপ খোলা রাখা যাবে না। জরুরি প্রয়োজনে প্লাস্টিক ব্যবহার করা যেতে পারে। বজ্রপাতের সময় শিশুদের খেলাধুলা থেকে বিরত রাখতে হবে। এ সময়ে কোনো বাড়িতে যদি পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা না থাকে তাহলে নিরাপত্তার ব্যবস্থা করতে হবে।

গাড়ির ভেতরে অবস্থান করলে গাড়ির ধাতব অংশের সঙ্গে শরীরের সংযোগ ঘটানো যাবে না। সম্ভব হলে গাড়ি নিয়ে কোনো কংক্রিটের ছাউনির নিচে আশ্রয় নিতে হবে। বজ্রপাতের সময় বাড়িতে থাকলে জানালার কাছাকাছি বা বারান্দায় থাকা যাবে না। জানালা বন্ধ করে ঘরের ভেতরে থাকতে হবে।

বজ্রপাতে আক্রান্তদের দ্রুত চিকিৎসা করতে হবে, প্রয়োজনে চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে। শ্বাস-প্রশ্বাস ও হৃৎস্পন্দন ফিরিয়ে আনার চেষ্টা করতে হবে।

উল্লেখ্য, বেশ কয়েকদিন যাবত দেশের বিভিন্ন স্থানে বজ্রপাতে মানুষের মৃত্যু হচ্ছে। বৃহস্পতিবার দেশের তিন জেলায় এ প্রাকৃতিক দুর্যোগ অন্তত ১০ জনের প্রাণ গেছে।  


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0 comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।