ইসলামপুরে বন্যায় অর্ধ লক্ষাধিক মানুষ পানিবন্দী, ভেসে গেছে বসতঘর

ইসলামপুরে বন্যায় অর্ধ লক্ষাধিক মানুষ পানিবন্দী, ভেসে গেছে বসতঘর



লিয়াকত হোসাইন লায়ন, জামালপুর প্রতিনিধি: জামালপুরের ইসলামপুরে বন্যা পরিস্থিতি অবনতি হয়েছে। উপজেলা ছয়টি ইউনিয়ন প্লাবিত হয়ে অর্ধ লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। 

চিনাডুলী ইউনিয়নের দেওয়ান পাড়া গ্রামে পানির ¯্রােতে পাঁচটি ঘর ভেসে গেছে। শুক্রবার  যমুনা নদীর পানি বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে গত ২৪ঘন্টায় বৃদ্ধি পেয়ে বিপদ সীমার ৬৫ সেন্টি মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। 

যমুনার পানিবৃদ্ধি অব্যাহত থাকায় যমুনা ও ব্রহ্মপুত্র নদের অববাহিকা উপজেলার পাথর্শী কুলকান্দি, বেলগাছা, চিনাডুলী, নোয়ারপাড়া, ইসলামপুর সদর, ইসলামপুর পৌরসভার একাংশ বন্যার প্লাবিত হয়েছে। পানিবন্দি মানুষ উঁচু স্থানে,বিভিন্ন স্কুলে,আত্বীয় স্বজনের বাড়ীতে আশ্রয় নিয়েছে। 

এদিকে বন্যা দুর্গত এলাকায় মানুষের খাদ্যের বিশুদ্ধ পানির পাশাপাশি গো খাদ্যে সংকট দেখা দিয়েছে। ইসলামপুর থেকে উলিয়া আমতলী,বানিয়াবাড়ী সড়কে পানি উঠায় যাতায়াতে দুর্ভোগ সৃষ্টি হয়েছে।

চিনাডুলি ইউনিয়নের বলিয়াদহ গ্রাম আর নদী একাকার হয়ে গেছে। বলিয়াদহ নদীর দুই পাড়ের দুইটি গ্রাম যেন পানিতে ভাসছে। 

দেওয়ানপাড়া গ্রামের খালের উপর বাচ্চু মন্ডল,মকবুল শেখ ও নবিজল শেখের সহ পাঁচটি ঘর পানির ¯্রােতে ভেসে গেছে।

ওই গ্রামের গিয়াস উদ্দিন বলেন, তাদের গ্রামের মানুষ ছয়দিন ধরে পানিবন্দি। কারো বাড়িতেই রান্না করে খাবার জো নেই। সব জায়গায় পানি উঠায় হাস ,মুরগি ও গরুর ঘাস নিয়ে সমস্যা আছি।

শিংভাঙ্গা গ্রামের আজগর আলী, আব্দুল্লাহ, মতি শেক, ও আজাহার আলীর বলেন, আমরা খেটে খাওয়া মানুষ। প্রতিদিন কাজ করে ভাত খাই। কাজ নাই ভাত নাই। 

পানি কারণে কাজও নাই। চিনাডুলি ইউপি চেয়ারম্যান আব্দুস ছালাম জানান, তার ইউনিয়নের সবকটি গ্রামের প্রায় ১০ হাজার মানুষ পানিবন্দি হয়েছে। ¯্রােতে কয়েকটি পরিবারের ঘর ভেসে গেছে। 

উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা ত্রাণ ও পূণর্বাসন কর্মকর্তা(পিআইও) জানিয়েছেন, বন্যা কবলিত এলাকা মানুষের জন্য ত্রাণ মজুদ রয়েছে। 

আশ্রয় কেন্দ্রসহ বন্যা কবলিত এলাকায় ত্রান কার্যক্রম চলছে। বর্ন্যাতদের ইতিমধ্যে ৪টি ইউনিয়নে ১২ মেঃটন চাল বরাদ্ধ দেওয়া হয়েছে।

 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0 comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।