শেখ মুজিব ও ম্যান্ডেলা মানবতার দূরদর্শী নেতা: ড. গ্রেস নালেদি

Seba Hot News
0
শেখ মুজিব ও ম্যান্ডেলা মানবতার দূরদর্শী নেতা ড. গ্রেস নালেদি



সেবা ডেস্ক: দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক সম্পর্ক ও সহযোগিতা বিষয়ক মন্ত্রী ড. গ্রেস নালেদি মান্দিসা পান্ডর বাংলাদেশের জাতির পিতার প্রতি শ্রদ্ধা জ্ঞাপ’ন করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমা’ন এবং নেলস’ন ম্যান্ডেলা উভয়কেই মা’নবতার মহা’ন দূরদর্শী নেতা হিসেবে অভিহিত করেছে’ন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে শুক্রবার বলা হয়, সফররত দক্ষিণ আফ্রিকার মন্ত্রী বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমা’ন স্মৃতি জাদুঘর পরিদর্শ’ন করে’ন।

 জাদুঘর পরিদর্শ’ন শেষে ড. প্যান্ডর দর্শনার্থীদের বইতে স্বাক্ষর করে’ন। সেখানে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অতুলনীয় আত্মনিবেদ’ন ও ত্যাগের স্বীকৃতি প্রদা’ন করে’ন এবং জাতির পিতার মূল্যবোধ ও আদর্শ তুলে ধরে’ন।

বীরপ্রতীক লেফটেন্যান্ট কর্নেল অব:- কাজী সাজ্জাদ আলী জহির এবং বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের কর্মকর্তারা তাকে জাদুঘরে স্বাগত জানা’ন।

দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী ড. পান্ডরকে বাংলাদেশের জাতীয় ইতিহাসে জাতির পিতার জীব’ন ও গৌরবময় ঐতিহাসিক ভূমিকা এবং তার সর্বোচ্চ আত্মত্যাগ সম্পর্কে অবহিত করা হয়।

ড. পান্ডর ঢাকায় আইওআরএ’র ২১তম মন্ত্রী পরিষদের বৈঠকে শেষে বাংলাদেশে দ্বিপক্ষীয় সফরে রয়েছে’ন। পরে দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভব’ন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমে’ন এমপির সঙ্গে সাক্ষাৎ করে’ন।

বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী কৃষি ও সামুদ্রিক অর্থনীতিসহ পারস্পরিক স্বার্থের বিভিন্ন ক্ষেত্রে উভয় পক্ষের মধ্যে সহযোগিতা গড়ে তোলার প্রস্তাব করে’ন। তিনি দুই দেশের মধ্যে উচ্চ পর্যায়ের সফর ও ব্যবসায়িক প্রতিনিধিদল বিনিময়ের গুরুত্ব তুলে ধরে’ন।

ড. মোমে’ন ক’নস্যুলার ও অন্যান্য সহযোগিতার সুবিধার্থে ঢাকায় একটি কূটনৈতিক প্রতিনিধিত্ব স্থাপনের জন্য দক্ষিণ আফ্রিকা সরকারকে অনুরোধ করে’ন।

তিনি বিশেষ করে রোহিঙ্গা প্রত্যাবাস’ন ইস্যুতে দক্ষিণ আফ্রিকার অব্যাহত সহযোগিতার পাশাপাশি আইএমও-তে বাংলাদেশের প্রার্থিতার পক্ষে সমর্থ’ন চা’ন।

ড. পান্ডর বাণিজ্য, অর্থনৈতিক এবং অন্যান্য নির্দিষ্ট ক্ষেত্রে দুই দেশের মধ্যে সহযোগিতা অব্যাহত রাখার গুরুত্ব তুলে ধরে’ন।

উভয় পক্ষই বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যে ব্যবসায়িক প্রতিনিধিদলের সফর বিনিময়ে সম্মত হ’ন।

বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা উভয় দেশের কূটনৈতি’ক সম্পর্কের রজতজয়ন্তী যথাযথ’ভাবে উদযাপনের বিষয়েও আলোচনা করেছে।


 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top