আজ সশস্ত্র বাহিনী দিবস

আজ সশস্ত্র বাহিনী দিবস



সেবা ডেস্ক: আজ বাংলাদেশের সশস্ত্র বাহিনী দিবস। সশস্ত্রদিবস উপলক্ষে সেনাবাহিনী, নৌবাহিনী বিমানবাহিনী বিভিন্ন কর্মসূচি পালন ক’রবে।

দেশে’’র সব সেনানিবাস, নৌ-ঘাঁটি স্থাপনা এবং বিমান বাহিনী ঘাঁটি’র মসজিদগুলোয় দেশে’’র কল্যাণ, সমৃদ্ধি এবং সশস্ত্র বাহিনী’র উত্তরোত্ত’র উন্নতি অগ্রগতি কামনা করে ফজরে’র নামাজ শেষে বিশেষ মোনাজাতে’র মধ্য দিয়ে দিবসে’র কর্মসূচি শুরু হবে।

সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতি সশস্ত্র বাহিনী’র সর্বাধিনায়ক মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী প্রতি’রক্ষামন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন।

শনিবা’র প্রতি’রক্ষা মন্ত্রণালয়ে’র আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরে’র (আইএসপিআ’র) সহকারী পরিচালক রাশেদুল আলম খান-এ’র সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়েছে।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী সশস্ত্র বাহিনী’র সদস্যদে’র স্মৃতি’র প্রতি শ্রদ্ধা জানিয়ে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী ২১ নভেম্ব’র সকালে ঢাকা সেনানিবাসে’র শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণ ক’রবেন।

পরে সেনাবাহিনী প্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ, নৌবাহিনী প্রধান এডমিরাল মোহাম্মদ শাহীন ইকবাল এবং বিমানবাহিনী প্রধান এয়া’র চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান নিজ নিজ বাহিনী’র পক্ষ থেকে শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণ ক’রবেন।

তিন বাহিনী প্রধানরা সশস্ত্র বাহিনী বিভাগে প্রধানমন্ত্রী’র সঙ্গে এবং বঙ্গভবনে রাষ্ট্রপতি’র সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ক’রবেন।

উপলক্ষে প্রধানমন্ত্রী ভার্চুয়ালি (ভিটিসি’র মাধ্যমে) সংযুক্ত থেকে ঢাকা সেনানিবাসে আর্মি মাল্টিপা’রপাস কমপ্লেক্সে বী’রশ্রেষ্ঠদে’র উত্তরাধিকারী এবং নির্বাচিত সংখ্যক খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা তাদে’র উত্তরাধিকারীদে’র সংবর্ধনা প্রদান ক’রবেন।

সময় প্রধানমন্ত্রী’র পক্ষে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে’র মন্ত্রী সশরীরে উপস্থিত থেকে ০৫ জন সেনা, ০২ জন নৌ এবং ০১ জন বিমান বাহিনী সদস্যদে’র ২০২০-২০২১ সালে’র শান্তিকালীন পদকে ভূষিত ক’রবেন।

অনুষ্ঠানে সেনা, নৌ বিমানবাহিনী’র প্রধান, প্রধানমন্ত্রী’র মুখ্য সচিব, সশস্ত্র বাহিনী বিভাগে’র প্রিন্সিপাল স্টাফ অফিসা’র (পিএসও), প্রতি’রক্ষা মন্ত্রণালয়ে’র সিনিয়’র সচিব, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে’র সচিবসহ বেসামরিক সামরিক কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

দিবসটি উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রী’র পক্ষ থেকে বিকেলে ৪টায় ঢাকা সেনানিবাসে’র সেনাকুঞ্জে সংবর্ধনা অনুষ্ঠানে’র আয়োজন করা হবে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ভার্চুয়ালি (ভিটিসি’র মাধ্যমে) যোগদান ক’রবেন।

সংবর্ধনায় আমন্ত্রিত ব্যক্তিত্বদে’র মধ্যে ‘রয়েছেন- জাতীয় সংসদে’র স্পিকা’র, প্রধান বিচা’রপতি, সাবেক রাষ্ট্রপতিরা, সংসদে’র বিরোধীদলীয় নেতা, সাবেক প্রধান উপদেষ্টারা, মন্ত্রী মন্ত্রী’র পদমর্যাদাসম্পন্ন ব্যক্তিরা, প্রতিমন্ত্রী প্রতিমন্ত্রী’র পদমর্যাদাসম্পন্ন ব্যক্তিরা, ডেপুটি স্পিকা’র, বাংলাদেশে নিযুক্ত বিদেশি রাষ্ট্রদূতরা, আন্তর্জাতিক সংস্থা’র প্রধানরা, প্রধান নির্বাচন কমিশনা’র নির্বাচন কমিশনা’ররা, বিচা’রপতিরা, মন্ত্রিপরিষদ বিভাগে’র সচিব, মুখ্য সচিব, সংসদ সদস্য (ঢাকা এলাকা’র), সাবেক সামরিক কর্মকর্তারা, বাহিনী ত্রয়ে’র সাবেক প্রধানরা, ২০২১ সালে ক্রীড়া, সাংস্কৃতিক একুশে পদকপ্রাপ্ত ব্যক্তিরা, সাংবাদিক, শিক্ষাবিদ, রাজনৈতিক বিশিষ্ট ব্যক্তিরা, স্বাধীনতা যুদ্ধে’র সব বী’রশ্রেষ্ঠে’র উত্তরাধিকারীরা, স্বাধীনতা যুদ্ধ এবং স্বাধীনতা প’রবর্তী সময়ে ঢাকা এলাকায় বসবাস’রত খেতাবপ্রাপ্ত কর্মকর্তা/তাদে’র উত্তরাধিকারীরা, উচ্চপদস্থ বেসামরিক কর্মকর্তারা এবং তিন বাহিনী’র চাকরি’রত অবস’রপ্রাপ্ত কর্মকর্তারা।

অনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশন সরাসরি সম্প্রচারে’র ব্যবস্থা গ্রহণ করেছে।

দিবস উপলক্ষে তিন বাহিনী’র প্রধানরা নিজ নিজ বাহিনী’র খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা বা তাদে’র উত্তরাধিকারীদে’র অনুরূপ সংবর্ধনা প্রদান ক’রবেন।

ঢাকা ছাড়াও বরিশাল, কক্সবাজা’র, বগুড়া, সিলেট, ঘাটাইল, চট্টগ্রাম, যশো’র, রংপু’র খুলনা সেনানিবাস বা ঘাঁটিতে সংশ্লিষ্ট এরিয়া সদ’র দফতরে’র ব্যবস্থাপনায় সংবর্ধনা অনুষ্ঠানে’র আয়োজন করা হবে।

দিনটি যথাযোগ্য মর্যাদায় পালনে’র জন্য ঢাকা’র বাইরে দেশে’’র অন্যান্য সেনা গ্যারিসন, নৌ জাহাজ/স্থাপনা এবং বিমান বাহিনী ঘাঁটিতেও বিভিন্ন কর্মসূচি নেয়া হয়েছে। ঢাকা, খুলনা, চাঁদপু’র, বরিশাল চট্টগ্রামে বিশেষভাবে সজ্জিত নৌবাহিনী জাহাজগুলো বেলা ২টায় থেকে সূর্যাস্ত পর্যন্ত সর্বসাধা’রণে’র দেখা’র জন্য নিকটস্থ ঘাটে অবস্থান/নোঙ্গ’রকৃত অবস্থায় রাখা হবে।

দিবসটি উপলক্ষে বিভিন্ন জাতীয় দৈনিকে বিশেষ ক্রোড়পত্র প্রকাশিত হবে। এছাড়া সশস্ত্র বাহিনী’র পরিচালনাধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে (অনলাইনভিত্তিক) ‘রচনা চিত্রাঙ্কন প্রতিযোগিতা’র আয়োজন করা হয়েছে। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।