রান্নায় ব্যবহৃত খড়ির ধোঁয়ায় বছরে ১৮ হাজার মানুষের মৃত্যু

রান্নায় ব্যবহৃত খড়ির ধোঁয়ায় বছরে ১৮ হাজার মানুষের মৃত্যু



সেবা ডেস্ক: বাংলাদেশে’র গ্রামীণ অঞ্চলে এখনও মাটি’র চুলায় গাছে’র ডাল-পালা, কয়লা, কাঠ, ঘুঁটে খড় দিয়ে রান্না করা হয়। কিন্তু এ’র ফলে যে ধোঁয়া’র সৃষ্টি হয় তাতে ২০১৭ সালে প্রায় ১৮ হাজা’র মানুষে’র মৃত্যু হয়েছে বলে যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা হেলথ ইফেক্টস ইনস্টিটিউটে’র (এইচইআই) জানিয়েছে।

বৃহস্পতিবা’র (১৬ ডিসেম্ব’র) সংস্থাটি এই সংক্রান্ত একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনটি’র নাম দেওয়া হয়েছেগ্লোবাল বার্ডেন অব ডিজিজ-মেজ’র এয়া’র পলুশন সোর্সেস

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে’র বায়ুদূষণে গৃহস্থালি’র কাজে ব্যবহৃত জ্বালানি’র ভূমিকা ২৮.% অপ’রদিকে, গৃহস্থালি’র কাজে’র বাইরে অন্যান্য ক্ষেত্রে জ্বালানি ব্যবহারে’র অবদান ১৪.%

এতে আ’রও বলা হয়, দেশে রান্না’র কাজ বেশি’রভাগ ক্ষেত্রেই নারীরা করে থাকেন বলে রান্না’র ধোঁয়ায় ক্ষতি’র সম্ভাবনাও তাদে’র ক্ষেত্রেই বেশি। দীর্ঘদিন ধরে বাংলাদেশে’র নারীদে’র স্বাস্থ্যে’র জন্য রান্না’র ধোঁয়াকে হুমকি হিসেবেও উল্লেখ করা হয়েছে ওই প্রতিবেদনে।

বিশ্বজুড়ে চালানো গবেষণায় রান্নাবান্না কক্ষ গ’রম রাখতে কাঠে’র মতো জ্বালানি ব্যবহা’রকে বায়ু দূষণে’র অন্যতম প্রধান কা’রণ বলা হয়েছে। ফলে প্রায় লাখ ৪০ হাজা’র মানুষে’র মৃত্যু হয়। দক্ষিণ এশিয়া সাব-সাহারান আফ্রিকা অঞ্চলে প্রাণহানি’র সংখ্যা সবচেয়ে বেশি। কয়লা’র মতো জীবাশ্ম জ্বালানি’র ব্যবহা’র কমানো গেলে লাখ ৭০ হাজা’র মৃত্যু কমানো সম্ভব হবে বলেও জানানো হয় প্রতিবেদনে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, রান্না’র কা’রণে সৃষ্ট ধোঁয়া’র কা’রণে হৃদ্যন্ত্রে’র বিভিন্ন ধ’রনে’র অসুখ, মস্তিষ্কে’র ‘রক্তক্ষ’রণ, ফুসফুসে’র ক্যানসা’র শ্বাসতন্ত্রে’র বিভিন্ন অসুখ হয়। বৈশ্বিক গবেষণায় উল্লেখ করা হয়েছে, বাতাসে দূষিত অতি ক্ষুদ্র বস্তুকণা পিএম .-এ’র কা’রণে ২০১৭ সালে সারা দেশে মারা গেছেন (৬৩ হাজা’র ৭১৮) জন। এ’র মধ্যে গৃহস্থালি’র কাজে ব্যবহৃত জ্বালানিতে সবচেয়ে বেশি দূষিত অতি ক্ষুদ্র বস্তুকণা’র সৃষ্টি হয়। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।