দুই কূটনীতিককে বঙ্গবন্ধু পদক প্রদান

দুই কূটনীতিককে বঙ্গবন্ধু পদক প্রদান



সেবা ডেস্ক: বাংলাদেশে’র স্বার্থ ‘রক্ষা সম্পর্ক উন্নয়নে অবদানে’র জন্য প্রথমবারে’র মতো দুই কূটনীতিককেবঙ্গবন্ধু মেডেল ফ’র ডিপ্লোম্যাটিক এক্সিলেন্সপদক প্রদান করা হয়েছে। 

প’ররাষ্ট্র মন্ত্রণালয়ে’র মেরিটাইম সচিব রিয়া’র এডমিরাল (অব.) মো. খু’রশেদ আলম এবং সংযুক্ত আ’রব আমিরাতে’র সদ্য বিদায়ী রাষ্ট্রদূত সাইদ মোহাম্মদ আল মেহরিকে পু’রস্কা’র দেওয়া হয়।

আজ সোমবা’র দুপুরে রাজধানী’র ফরেন সার্ভিস একাডেমিতে প্রধানমন্ত্রী’র পক্ষে প’ররাষ্ট্রমন্ত্রী . একে আবদুল মোমেন দুইজনে’র হাতে পদক তুলে দেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

প’ররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, প্রতি বছ’র একজন বাংলাদেশি কূটনীতিক এবং বাংলাদেশে কর্ম’রত একজন বিদেশি কূটনীতিককে ধারাবাহিকভাবে পদক দেওয়া হবে। পু’রস্কা’র হিসেবে বিজয়ীদে’র হাতে দুই ভরি ওজনে’র একটি স্বর্ণে’র মেডেল এবং একটি সাইটেশন তুলে দেওয়া হয়।

কূটনীতিক খু’রশেদ আলম বাংলাদেশে’র সমুদ্রসীমা নির্ধা’রণ, সুনীল অর্থনীতি উন্নয়ন আন্তর্জাতিক সমুদ্র কূটনীতিতে গুরুত্বপূর্ণ অবদানে’র জন্য পদক দেওয়া হয়।  

অন্যদিকে আমিরাতে’র সদ্য বিদায়ী রাষ্ট্রদূত মেহরি বাংলাদেশে’র সঙ্গে সংযুক্ত আ’রব আমিরাতে’র দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন পা’রস্পরিক স্বার্থ সু’রক্ষায় অবদানে’র স্বীকৃতিস্বরূপ তাকে পু’রস্কা’র দেওয়া হয়।

তিনি বাংলাদেশ থেকে সংযুক্ত আ’রব আমিরাতে শ্রমশক্তি ‘রফতানি পুনরায় চালু করা’র ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

তাছাড়া, বাংলাদেশে’র সমুদ্রবন্দ’র উন্নয়ন, বিদ্যুৎ খাতে’র উন্নয়ন এবং বিশেষ অর্থনৈতিক অঞ্চলসমূহে আমিরাতে’র বিনিয়োগ বিষয়ে একাধিক দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরে’র ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন রাষ্ট্রদূত।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী’র ৭৫তম জন্মদিন উপলক্ষেশেখ হাসিনা : বিমুগ্ধ বিস্ময়শিরোনামে একটি বইয়ে’র মোড়ক উন্মোচন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে বইটি’র মোড়ক উন্মোচন করেন। বইটি’র সম্পাদনা করেন প’ররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।