দেশের প্রত্যেকটি খাতেই আমাদের প্রবৃদ্ধি ভালো: অর্থমন্ত্রী

দেশের প্রত্যেকটি খাতেই আমাদের প্রবৃদ্ধি ভালো অর্থমন্ত্রী



সেবা ডেস্ক: চলতি অর্থবছরে . শতাংশ প্রবৃদ্ধি’র যে প্রাক্কলন করা হয়েছে তা অর্জনে’র আশাবাদ ব্যক্ত করেছেন অর্থমন্ত্রী মুস্তফা কামাল। 

তিনি বলেন, প্রতিটা খাতেই আমাদে’র প্রবৃদ্ধি আছে। ভালোভাবে প্রবৃদ্ধি অর্জন ক’রছি। আমাদে’র এক্সপোর্টও বেড়েছে। এক্সপোর্টে যা আশা করেছিলাম তা’র চেয়ে বেশি হয়েছে।

সোমবা’র দুপুরে অর্থমন্ত্রী’র সভাপতিত্বে ভার্চুয়ালি অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত স’রকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে তিনি সাংবাদিকদে’র কথা জানান।

জিডিপি প্রবৃদ্ধি বিষয়ে তিনি বলেন, বর্তমান অর্থবছরে আমাদে’র বাজেটে’র আকা’র যেটা ‘রয়েছে সেখানে আমাদে’র প্রাক্কলিত প্রবৃদ্ধি ‘রয়েছে . শতাংশ। আমরা বিশ্বাস করি . শতাংশ অর্জন ক’রতে পা’রব। আপনারা জানেন বিশ্বব্যাংক আইএমএফ সবসময় বিষয়ে একটু অন্য’রকম। তবে ভালো খব’র হলো আমরা . অর্জন ক’রতে পা’রব।

জনশুমারি প্রকল্প ফে’রত দেওয়া’র বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, দেশে তৈরি করা জিনিস আমরা ব্যবহা’র ক’রতে চাই। সেজন্য আমরা সময় বেশি নিচ্ছি। কা’রণ মেড-ইন-বাংলাদেশ ইজ অ্যা কনসেপ্ট, ইজ অ্যা ফিলোসফি। আপনাকে বুঝতে হবে আগামী ৫০ বছ’রকে সামনে রেখে আমরা কিন্তু ধ’রনে’র ফিলোসফি ধা’রণ ক’রছি। আমরা ইম্পোর্ট করে আনলে সহজেই করা যায়। কিন্তু আমরা ইম্পোর্টেড প্রোডাক্ট দেখতে চাই না। আমাদে’র দেশে যারা সক্ষম এগুলো তৈরি’র জন্য তাদে’র সুযোগ দিতে হবে। সে জন্যই সময় বেশি লাগছে। যাতে ভুল ভ্রান্তি না হয় সেটি দেখা। দেশীয় কোম্পানিকেই দিতে চাচ্ছি। আমরা চাই যেসব জিনিস দেশে তৈরি হয় সেগুলো আমরা বিদেশ থেকে কম ব্যবহা’র ক’রবো। আমরা নিজে’র পায়ে দাঁড়ানো’র চেষ্টা ক’রবো। আমরা দেখতে চাই- আমরা কোন জায়গায় পৌঁছাতে পারি।

পুঁজিবাজা’র নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে’র (বিএসইসি) বিভিন্ন দেশে রোড শো করা’র বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, রোড শো’র আউটকাম তো আছেই। রোড শো করা’র সঙ্গে সরাসরি কোনো হস্তক্ষেপ হয় বলে বিশ্বাস করি না। আমি বিশ্বাস করি রোড শো’র একটি কার্যকারিতা আছে। সারাবিশ্বে’র মানুষে’র আগে যে ধা’রণা ছিল সেটি এখন থাকবে না। এখনো বিশ্বে’র মানুষ মনে করে আমাদে’র যে অগ্রগতি, অর্জন এটা বিস্ময়ে’র বিষয়। এটা বিস্ময়ে’র বিষয় নয়, বাস্তবতা। আমি মনে করি, আমরা ঠিক জায়গায় আছি।  


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।