দর্শনার কেরু চিনিকলের ২১ কোটি টাকা নিট মুনাফা

দর্শনার কেরু চিনিকলের ২১ কোটি টাকা নিট মুনাফা



সেবা ডেস্ক: বাংলাদেশ চিনি খাদ্য শিল্প ক’রপোরেশনে’র অঙ্গপ্রতিষ্ঠান ঐতিহ্যবাহী দর্শনা কেরু চিনিকল ২০২১ সালে ২০ কোটি ৯০ লাখ টাকা নিট মুনাফা অর্জন করেছে। 

উৎপাদিত পণ্যে’র সুষ্ঠু বাজা’রজাত সবা’র সহযোগিতায় সব লোকসান কাটিয়ে লাভ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

চিনিকল কর্তৃপক্ষ জানায়, ২০২০-২১ অর্থবছরে চিনি কা’রখানা, কৃষি খামা’র, পরীক্ষামূলক খামা’র, বায়োফার্টিলাইজা’র, হ্যান্ড সেনিটাইজা’র ডিস্টিলারি পণ্য উৎপাদন, বাজা’রজাত, বিক্রি করে ১৭০ কোটি ৮৩ লাখ টাকা পায় কেরু। স’রকারে’র রাজস্ব, ভ্যাট আয়ক’র বাবদ জমা দিয়েছে ৭৩ কোটি ৮৮ লাখ টাকা। চিনি উৎপাদন, কৃষি খামা’র, পরীক্ষামূলক খামা’র, বায়োফার্টিলাইজা’রসহ অন্যান্য বিভাগে ৭৬ কোটি টাকা লোকসান কাটিয়েও মিলটি ২০ কোটি ৯০লাখ টাকা নিট মুনাফা অর্জন ক’রতে সক্ষম হয়েছে। ১৯৩৮ সালে নির্মিত শিল্প কমপ্লেক্সটি ৮৪ বছ’র ধরে সুনামে’র সাথে মাথা উচু করে দাঁড়িয়ে আছে। এখানে মিলে’র কর্মকর্তা-কর্মচারী-শ্রমিকরা শুধু শ্রম দিয়ে জীবিকা নির্বাহ করেন না, প্রতিষ্ঠালগ্ন থেকে তারা দেশে’র আর্থসামাজিক উন্নয়নে ভূমিকা রেখে চলেছেন।

চিনিকলে’র মহাব্যবস্থাপক (প্রশাসন) শেখ সাহাব উদ্দিন জানান, ১৮০৫ সালে জন ম্যাকসওয়েল নামে এক ইংরেজ ভা’রতে’র কানপুরে’র জাগমুতে ফরেনলিকা’র কা’রখানা চালু করেন। ১৯৪৭ সালে মালিকানা পরিবর্তন অপ’র একজন শেয়া’র হোল্ডা’র ‘রবার্ট রাসেল কেরু এ’র অংশীদারিত্ব লাভ করেন। পরে উত্ত’র ভা’রতে’র রোজাতে কেরু অ্যান্ড কোম্পানি লিমিটেড নাম দিয়ে ব্যবসা শুরু হয়। এ’র আগে ১৯৩৮ সালে তৎকালীন নদীয়া জেলা’র দর্শনায় আখ মাড়াই স্প্রিরিট তৈরি’র লক্ষ্যে কা’রখানা স্থাপিত হয়।

স্বাধীনতা’র প’র প্রতিষ্ঠানটি জাতীয়ক’রণ হয় এবং তা’র প’র থেকেই শিল্প মন্ত্রণালয়ে’র নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ চিনি খাদ্য শিল্প ক’রপোরেশনে’র আওতায় পরিচালিত হয়ে আসছে। স্বাধীনতা’র প’র থেকে ৫০ বছরে মিলটি কোনো বছ’র লোকসান দেয়নি।

চিনিকলে’র ব্যবস্থাপনা পরিচালক মোশা’রফ হোসেন জানান, চিনিকলটি পু’রনো হওয়ায় কার্যক্ষমতা কমে গেছে। ফলে আশানুরূপ চিনি উৎপাদন করা সম্ভব হচ্ছে না। বিএমআরে’র কাজ সম্পন্ন হলে চিনি আহ’রণে’র হা’র বৃদ্ধি পাবে এবং চিনি কা’রখানায় আ’র লোকসান থাকবে না বলে তিনি জানান।  


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।