বাঁশখালীতে পাউবোর জায়গা দখল করে স্লুইসগেইটের ফটকে স্থাপনা নির্মাণ

S M Ashraful Azom
0
বাঁশখালীতে পাউবোর জায়গা দখল করে স্লুইসগেইটের ফটকে স্থাপনা নির্মাণ
 জালিয়াখালী ওয়াফদা  স্লুইসগেইট সংলগ্ন প্রবেশধারে অবৈধভাবে স্থাপনা নির্মাণ করা হচ্ছে



শিব্বির আহমদ রানা, বাঁশখালী, চট্টগ্রাম: চট্টগ্রামের বাঁশখালী উপজেলার সরল ইউনিয়নের সর্ব দক্ষিণ সীমান্তবর্তী জালিয়াখালী খালের ওয়াফদা  স্লুইসগেইট সংলগ্ন স্থানে ফাউন্ডেশন বিশিষ্ট পাকা স্থাপনা নির্মাণ করে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলার অভিযোগ উঠেছে সরল ইউনিয়নের কাহারঘোনা এলাকার স্থানীয় প্রভাবশালী ভ‚মিদস্যু আহমদ উল্লাহর বিরুদ্ধে। 

জালিয়াখালী নতুনবাজার ওয়াফদা  স্লুইসগেইটের পাশেই সরকারি জায়গার উপর স্থাপনা নির্মাণ করছেন তিনি।

জালিয়াখালী খালে ওয়াফদা  স্লুইসগেইট সংলগ্ন স্থানে প্রধান ফটক দখল করে স্থাপনা নির্মিত হলে বর্ষা মৌসুমে পার্শ্ববর্তী শিলকুপ ইউনিয়ন, পৌরসভার নিম্নাঞ্চল ও সরল ইউনিয়ন সহ বিভিন্ন এলাকার হাজারো একর জমির চাষাবাদ অনিশ্চিত ও গ্রামাঞ্চল প্লাবিত হওয়ার ঝুঁকিতে রয়েছে। এ নিয়ে এলাকার কৃষক ও জনসাধারণের মাঝে ক্ষোভের সঞ্চার হয়েছে। নির্মাণ কাজ শুরুর সংবাদ পেয়ে স্থানীয় সচেতন মহল বাঁধা দিলেও কোন রকম তোয়াক্কা না করে প্রভাব দেখিয়ে অবৈধভাবে সরকারী জায়গা দখল করে স্থাপনা নির্মাণ কাজ অব্যাহত রাখছে।

সরেজমিনে জানা যায়, প্রতি বর্ষা মৌসুমে বৃহত্তর শিলক‚প-জলদী উপরাঞ্চল পাহাড়ী ঢল ও বৃষ্টির পানিতে বন্যায় ব্যাপক ভাবে প্লাবিত হয়। যাতে প্রতি মৌসুমে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়। উপরাঞ্চলের বন্যা ও বৃষ্টির পানি যে স্থান দিয়ে বঙ্গোপসাগরে নেমে যায় সে  স্লুইসগেইটের প্রবেশধারে স্থাপনা নির্মাণ কাজ শুরু করা হয়েছে। যার কারণে কোন রকম এতদঞ্চলের মানুষ ও কৃষি সেক্টর সাময়িক ভাবে ক্ষয়-ক্ষতির স্বীকার হলেও উক্ত স্থান দিয়ে পানি নেমে যাওয়াতে দীর্ঘ মেয়াদী পানি বন্দী থেকে মুক্তি পায়। স¤প্রতি ওই ওয়াফদা জালিয়াখালী খালের  স্লুইসগেইটের প্রবেশধার সংলগ্ন স্থানে সরকারি জায়গা দখল করে ওই এলাকার অর্থলোভী, ভ‚মিদস্যু জনসাধারণ ও কৃষক সমাজের দ‚র্ভোগের কথা চিন্তা না করে স্থাপনা নির্মাণ করেছে। তৎস্থানে স্থাপনা নির্মাণ করা হলে বর্ষা মৌসুমে পাহাড়ী ঢলের পানি ও বৃষ্টির পানি নিচে নামতে বাঁধা সৃষ্টি করবে। যার কারণে পার্শ্ববর্তী শিলক‚প, পৌরসভার জলদী, সরল ইউনিয়নের হাজারো একর চাষাবাদের জমি এবং পার্শ্ববর্তী কাহারঘোনা, জালিয়াপাড়া, আস্করিয়া পাড়া, মনকিচরের আলী সিকদার পাড়া সহ বিভিন্ন এলাকা প্লাবিত হবে।

এলাকার সচেতন মহল ও কৃষক সমাজের দাবী উক্ত ¯øুইসগেইট সংলগ্ন স্থানে ফাউন্ডেশন বিশিষ্ট স্থাপনা নির্মাণ হলে উপরাঞ্চলের পানি চলাচলে বাঁধার সৃষ্টি হবে। এতে এলাকাবাসী ও কৃষকদের অপুরনীয় ক্ষতির পাশাপাশি এলাকার ব্যাপক ক্ষতিসাধন থেকে বাঁচাতে সরেজমিনে তদন্ত প‚র্বক প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট বিভাগের হস্তক্ষেপ কামনা করে। এই অবৈধ দখলের বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করা না হলে অন্যরাও পাউবোর জায়গা দখল করে স্থাপনা নির্মাণ শুরু করবে বলেও জানান তারা।

চট্টগ্রাম পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী প্রকাশন চাকমার সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি জানিয়েছেন, সরকারি জায়গা দখল করে অবৈধভাবে স্থাপনা নির্মাণ করে জনপ্রতিবন্ধকতা সৃষ্টিকারীর ব্যাপারে ব্যবস্থা আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। এ বিষয় সংশ্লিষ্ট এলাকার চেয়ারম্যান ও প্রশাসনকে অবহিত করা হবে।

বাঁশখালী উপজেলা নির্বাহী অফিসার সাইদুজ্জামান চৌধুরী জানান, জালিয়াখালী ওয়াফদা  স্লুইসগেইটের প্রবেশধার সংলগ্ন স্থানে অবৈধভাবে সরকারী জায়গা দখল করে স্থানীয় প্রভাবশালী মহলের স্থাপনা নির্মাণের বিষয়ে জালিয়াখালী নতুন বাজার ব্যবসায়ী কল্যাণ সমবায় সমিতি ও এলাকাবাসীদের একটি লিখিত অভিযোগ পেয়েছি। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।


 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top