বাজারে সারের দাম বাড়ানো নিয়ে এখনো সিদ্ধান্ত হয়নি: কৃষিমন্ত্রী

বাজারে সারের দাম বাড়ানো নিয়ে এখনো সিদ্ধান্ত হয়নি কৃষিমন্ত্রী



সেবা ডেস্ক: বাংলাদেশ সরকারের কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেছেন, দেশের বাজারে সারের মূল্য বৃদ্ধির বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি। এটা নিয়ে কী করা যায় সেটা নিয়ে চিন্তা-ভাবনা চলছে।


আজ সোমবার সকালে সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।


কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, সারের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত বিষয়ে সরকার উভয় সংকটে আছে। বিশাল ভর্তুকির চাপ সামাল দিতে গিয়ে এ অবস্থা হয়েছে।


কৃষিমন্ত্রী বলেন, সারের দাম বৃদ্ধি পেলে খাদ্যদ্রব্যের মূল্যও বেড়ে যাবে, আবার ভর্তুকি না কমালে উন্নয়ন কর্মকাণ্ডে অর্থ সংকট দেখা দেবে। এ কারণেই সরকার উভয় সংকটে আছে।


এ বছর সারে ভর্তুকি বাবদ ৯ হাজার ৫০০ কোটি টাকা আছে। কিন্তু আন্তর্জাতিক বাজারে বিভিন্ন ধরনের সারের দাম বৃদ্ধি কারণে ২৮ হাজার কোটি টাকা ভর্তুকি লাগবে- এ তথ্য উল্লেখ করে মন্ত্রী বলেন, এ কারণে অর্থ মন্ত্রণালয় ভর্তুকি কমানোর জন্য চাপ দিচ্ছে।


গত বছরের শেষ থেকে সারের ভর্তুকি ও মূল্য বৃদ্ধির বিষয়টি আলোচনায় রয়েছে। কারণ, কেবল সারে বিশাল পরিমাণ ভর্তুকি দিলে বাজেট ব্যবস্থাপনায় ভীষণ চাপে পড়তে হবে সরকারকে। এ ক্ষেত্রে অর্থ মন্ত্রণালয়ের পর্যবেক্ষণ ছিল, ভর্তুকির পরিমাণ আরো বাড়লে সার্বিকভাবে বাজেট ব্যবস্থাপনা জটিল আকার ধারণ করবে। কিন্তু ডিসেম্বরে কৃষি মন্ত্রণালয়ের সূত্রগুলো সংবাদমাধ্যমকে জানিয়েছিল, খাদ্য নিরাপত্তার স্বার্থে সরকার এখনই সারের দাম বাড়াবে না। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।