১ এপ্রিল থেকে ঢাকা ও চট্টগ্রামে বসাতে হবে সেট টপ বক্স

S M Ashraful Azom
0
১ এপ্রিল থেকে ঢাকা ও চট্টগ্রামে বসাতে হবে সেট টপ বক্স



সেবা ডেস্ক: দেশে টিভি কেবল নেটওয়ার্ককে ডিজিটাল পদ্ধতি’র আওতায় আনা’র পদক্ষেপ নিয়েছে স’রকা’র। এ’র অংশ হিসেবে ৩১ মার্চে’র মধ্যে কেবল অপারেট’রদে’র ঢাকা চট্টগ্রামে সব গ্রাহকে’র কাছে ডিজিটাল সেট টপ বক্স পৌঁছানো’র ব্যবস্থা ক’রতে হবে। এ’র ফলে এপ্রিল থেকে ঢাকা-চট্টগ্রামে সব ক্যাবল টিভি গ্রাহককে বাধ্যতামূলকভাবে সেট টপ বক্স বসাতে হবে। প’রবর্তী ধাপে ৩১ মে’র মধ্যে সমস্ত বিভাগীয় মেট্রোপলিটন শহ’রগুলোতে ব্যবস্থা নেয়া হবে এবং পুরো প্রক্রিয়ায় কেবল অপারেট’রদে’র সুলভ মূল্যে গ্রাহকদে’র বক্স স’রবরাহ ক’রবে।

মঙ্গলবা’র দুপুরে সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ে’র সভাকক্ষে টিভি কেবল অপারেট’র, ডিটিএইচ সেবাদাতা অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স (এটকো) প্রতিনিধিদে’র সঙ্গে আলোচনা শেষে তথ্য সম্প্রচা’র মন্ত্রী . হাছান মাহমুদ এসব কথা জানান।

  

সময় উপস্থিত ছিলেন তথ্য সম্প্রচা’র মন্ত্রণালয়ে’র সচিব মো. মকবুল হোসেন, অতিরিক্ত সচিব খাদিজা বেগম, এটকো’র সিনিয়’র সহ-সভাপতি ইকবাল সোবহান চৌধুরী শীর্ষ কেবল অপারেট’ররা।

 

সম্প্রচা’রমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়া’র অংশ হিসেবে কেবল অপারেট’র এবং ডিটিএইচ সেবাদাতা এবং এটকো প্রতিনিধিদে’রকে নিয়ে সম্মিলিতভাবে টিভি কেবল অপারেটিং সিস্টেম ডিজিটাল করা’র উদ্যোগ বাস্তবায়নার্থে আমরা বিস্তারিত আলোচনা করেছি। উদ্যোগ নেয়া’র প’র হাইকোর্টে’র একটি স্থগিতাদেশ ছিল। মন্ত্রণালয় থেকে আবেদনে’র প’র হাইকোর্ট আদেশটি স্থগিত করেছেন। এখন ডিজিটাল করা’র ক্ষেত্রে আইনগত কোনো প্রতিবন্ধকতা নেই।

 

তিনি আরো বলেন, নির্ধারিত সময়ে যারা ডিজিটাল সেট টপ বক্স নেবেন না তারা অনেকগুলো চ্যানেল থেকে বঞ্চিত হবেন। আ’র বিষয়টি মানুষকে জানাতে সকল টেলিভিশনে ব্যাপক প্রচারে’র জন্য এটকো’র প্রতি অনুরোধ ক’রছি।

 

মন্ত্রী বলেন, কেবল নেটওয়ার্ক পরিচালনা আইনে’র আলোকে একটি নীতিমালা এবং পরামর্শক কমিটি করা’র ব্যাপারেও আমরা ঐক্যমতে পৌঁছেছি যে, মন্ত্রণালয়ে’র পক্ষ থেকে সেটি করা হবে।

 

তিনি আরো বলেন, আমি আরো একটি উদ্যোগ নিয়েছি। এ’রই মধ্যে মেশিন টুলস ফ্যাক্টরি’র সঙ্গে কথা বলেছি  যাতে তারা এখানে সেট টপ বক্স তৈরি ক’রতে পারে। তারা সেই উদ্যোগ নিচ্ছে।

 

সম্প্রচা’রমন্ত্রী বলেন, কেবল নেটওয়ার্ক ডিজিটাল ক’রতে না পারা’র কা’রণে মাধ্যমে’র সঙ্গে যারা যুক্ত তারা যেমন বঞ্চিত হচ্ছে এ’র সঙ্গে দেশও বঞ্চিত হচ্ছে। স’রকারে’র প্রাপ্য ভ্যাট-ট্যাক্স ঠিকভাবে আদায় হয় না। যারা গ্রাহককে আরো ভালো সেবা দিতে চায়, তারাও যাতে ন্যায্য হিস্যাটা পায় এবং রাষ্ট্র যাতে বঞ্চিত না হয় এবং সবা’র ওপরে গ্রাহকরা যাতে ভালো সেবা পায়, সেজন্য আমরা মাধ্যমটিকে ডিজিটাল ক’রতে চাই। পার্শ্ববর্তী দেশগুলোতে অনেকটাই ডিজিটালাইজ হয়েছে। আমরা বিষয়ে পিছিয়ে থাকতে চাই না। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top