ফাইনালে ওঠতে কাল চট্টগ্রাম-কুমিল্লার মুখোমুখি লড়াই

ফাইনালে ওঠতে কাল চট্টগ্রাম-কুমিল্লার মুখোমুখি লড়াই



সেবা ডেস্ক: দ্বিতীয় দল হিসেবে বিপিএল’র অষ্টম আসরের ফাইনালে ওঠার লড়াইয়ে আগামীকাল বুধবার দ্বিতীয় কোয়ালিফাইয়ারে মুখোমুখি হচ্ছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। এরমধ্যে প্রথম দল হিসেবে ফাইনাল নিশ্চিত করেছে সাকিব আল হাসানের ফরচুন বরিশাল।


আগামীকাল মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বিকেল ৫টা ৩০ মিনিটে শুরু হবে দ্বিতীয় কোয়ালিফাইয়ার ম্যাচটি।

 

লিগ পর্বে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে থাকায় প্রথম কোয়ালিফাইয়ারে খেলেছিলো দু’বারের চ্যাম্পিয়ন কুমিল্লা। ১০ খেলায় ৬ জয়, ৩ হার ও ১টি পরিত্যক্ত ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থান নিশ্চিত করেছিলো  কুমিল্লা। ১০ খেলায় ৭ জয়, ২ হার ও ১টি পরিত্যক্ত ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষস্থান পেয়েছিলো বরিশাল।


তাই টেবিলের শীর্ষ দুই দল হিসেবে, প্রথম কোয়ালিফাইয়ারে বরিশালের প্রতিপক্ষ হয় কুমিল্লা। ঐ ম্যাচে বরিশালের কাছে ১০ রানে হেরে যায় ইমরুল কায়েস-লিটন দাসের কুমিল্লা।


টস জিতে বরিশালকে ব্যাটিংয়ে পাঠিয়েছিলো কুমিল্লা। প্রথমে ব্যাট করতে নেমে বড় সংগ্রহ দাঁড় করাতে পারেনি বরিশাল। কুমিল্লার বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ২০ ওভারে ৮ উইকেটে ১৪৩ রান করে বরিশাল।


জবাবে নিজেদের বোলিং নৈপুন্যে কুমিল্লাকে ১৪৪ রানের টার্গেট স্পর্শ করতে দেয়নি বরিশাল। ২০ ওভারে ৭ উইকেটে ১৩৩ রান করে ম্যাচ হারে কুমিল্লা। শেষদিকে বল হাতে দুর্দান্ত নৈপুন্যে কুমিল্লার সর্বনাশ করেছেন বরিশালের বাঁ-হাতি পেসার মেহেদি হাসান রানা। ৩ ওভারে ১৫ রান দিয়ে ২ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন রানা।


আসরে কুমিল্লার পক্ষে সর্বোচ্চ রান দক্ষিণ আফ্রিকার ফাফ ডু-প্লেসিসের। ৯ ইনিংসে ১টি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরিতে ২৬১ রান করেছেন তিনি। এরপর আছেন ওপেনার মাহমুদুল হাসান জয়। ৮ ইনিংসে ১টি হাফ-সেঞ্চুরিতে ২২৭ রান করেছেন তিনি।


বল হাতে কুমিল্লাকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন পেসার মুস্তাফিজুর রহমান। ৯ ইনিংসে ১৭ উইকেট নিয়েছেন তিনি। বরিশালের ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ডোয়াইন ব্রাভোর সাথে সমান ১৭ উইকেট নিয়ে শীর্ষে ফিজ।


প্লে-অফে খেলতে লিগ পর্বের শেষ ম্যাচ পর্যন্ত লড়তে হয়েছে চট্টগ্রামকে। লিগের শেষ ম্যাচে সিলেট সানরাইজার্সকে ৪ উইকেটে হারিয়ে প্লে-অফে উঠে চট্টগ্রাম।


১০ খেলায় সমান ৫টি করে জয়-হারে ১০ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে থেকে টেবিলের তৃতীয় চট্টগ্রাম। একই চিত্র ছিলো খুলনা টাইগার্সের। রান রেটে পিছিয়ে চতুর্থস্থান পায় খুলনা। তাই পয়েন্ট টেবিলের তৃতীয় ও চতুর্থ দল হিসেবে  চট্টগ্রাম ও খুলনা এলিমিনেটর ম্যাচ খেলে।


উত্তেজনাপূর্ণ সেই এলিমিনেটর ম্যাচে খুলনাকে ৭ রানে হারিয়ে দ্বিতীয় কোয়ালিফাইয়ারে ওঠে চট্টগ্রাম। ম্যাচ হেরে বাদ পড়ে খুলনা।


প্রথমে ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজের চাঁদউইক ওয়ালটনের ৪৪ বলে অপরাজিত ৮৯ রানের সুবাদে ২০ ওভারে ৫ উইকেটে ১৮৯ রান করে চট্টগ্রাম। এরপর খুলনাকে ২০ ওভারে ৫ উইকেটে ১৮২ রানের বেশি করতে দেয়নি চট্টগ্রামের বোলাররা।


এখন পর্যন্ত আসরে  চট্টগ্রামের পক্ষে সর্বোচ্চ রান করেছেন ইংল্যান্ডের উইল জ্যাকস। ১০ ইনিংসে ৪টি হাফ-সেঞ্চুরিতে ৩৯৮ রান করেছেন তিনি। আর বোলারদের মধ্যে সেরা পেসার মৃত্যুঞ্জয় চৌধুরি। ৭ ইনিংসে ১৪ উইকেট নিয়েছেন তিনি। টুর্নামেন্টের একমাত্র হ্যাট্টিকম্যানও মৃত্যুঞ্জয়।


লিগ পর্বে দু’বার দেখা হয়েছে কুমিল্লা ও চট্টগ্রামের। দু’বারই জয় পায় কুমিল্লা। চট্টগ্রামের মাটিতে প্রথম দেখায় ৫২ রানে এবং মিরপুরে দ্বিতীয় দেখায় ৯ উইকেটে জয় পায় কুমিল্লা।


আগামী ১৮ ফেব্রুয়ারি বিপিএলের ফাইনাল অনুষ্ঠিত হবে। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।