আগামীকাল সপ্তম ধাপে ১৩৮ ইউপিতে ভোট গ্রহণ

আগামীকাল সপ্তম ধাপে ১৩৮ ইউপিতে ভোট গ্রহণ



সেবা ডেস্ক: চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে’র সপ্তম ধাপে ১৩৮টি ইউপিতে ভোটগ্রহণ হবে আগামীকাল সোমবা’র। দেশে’র ২০ জেলা’র ২৪টি উপজেলায় এসব ইউপিতে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে।

রোববা’র নির্বাচন কমিশনে’র যুগ্ম সচিব আসাদুজ্জামান তথ্য জানান।

 

তিনি বলেন, সপ্তম ধাপে’র নির্বাচনে’র তফসিল ঘোষণা করা হয়েছিল ২৯ ডিসেম্ব’র। ১৩৮টি ইউপি’র মধ্যে মাত্র ৯টিতে ইভিএমে’র মাধ্যমে ভোটগ্রহণ হবে। অন্যগুলোতে ব্যালটে’র মাধ্যমে ভোট হবে।

 

তিনি আরো বলেন, ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন মোট ৭১ জন। এ’র মধ্যে চেয়া’রম্যান পদে নির্বাচিত হয়েছেন ১১ জন। এছাড়াও সং’রক্ষিত নারী সদস্য পদে ১৩ জন এবং সাধা’রণ সদস্য পদে ৪৭ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। নির্বাচন উপলক্ষে পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে।

 

আরো পড়ুন> শূন্য পদে শিক্ষক নিয়োগে’র গণবিজ্ঞপ্তি কবে জানালেন এনটিআ’রসিএ সচিব

 

ইসি’র নির্বাচন কমিশন শাখা জানায়, এই ধাপে হাজা’র ৮৭৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা ক’রছেন। এ’র মধ্যে চেয়া’রম্যান পদে ৫৭৬ জন প্রার্থী। সং’রক্ষিত নারী সদস্য পদে প্রার্থী এক হাজা’র ২৩৬ জন। এছাড়াও সাধা’রণ সদস্য পদে চা’র হাজা’র ৬২ জন প্রতিদ্বন্দ্বিতা ক’রছেন। ধাপে’র নির্বাচনে মোট ভোটকেন্দ্র ১৩৫০টি, ভোটকক্ষ সাত হাজা’র ৮৫টি।

 

ইউপি নির্বাচনে’র ধাপে (সপ্তম ধাপে) মোট ২৪ লাখ ৫১ হাজা’র ৭৮২ জন ভোটা’র তাদে’র ভোটাধিকা’র প্রয়োগে’র সুযোগ পাবেন। এদে’র মধ্যে পুরুষ ১২ লাখ ৫৭ হাজা’র ৫৮৬ জন, নারী ১১ লাখ ৯৪ হাজা’র ২২৯ জন। এছাড়াও তৃতীয় লিঙ্গে’র ভোটা’র ‘রয়েছেন তিনজন।

 

নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন

এই ধাপে’র নির্বাচনকে কেন্দ্র করে ভোটকেন্দ্রে পুলিশ, এপিবিএন ব্যাটালিয়ন আনসারে’র সমন্বয়ে মোবাইল টিম স্ট্রাইকিং ফোর্স নিয়োগ দেওয়া হয়েছে। প্রতিটি ইউনিয়নে একটি মোবাইল টিম থাকবে। প্রতি তিনটি ইউনিয়নে স্ট্রাইকিং ফোর্স থাকবে একটি করে।

 

প্রতিটি উপজেলায় ্যাবে’র মোবাইল টিম ২টি একটি স্ট্রাইকিং ফোর্স থাকবে। আ’র প্রতিটি উপজেলা বিজিবি’র মোবাইল টিম ২টি একটি স্ট্রাইকিং ফোর্স থাকবে। প্রতিটি উপকূলীয় উপজেলায় কোস্টগার্ডে’র মোবাইল টিম ২টি ( প্লাটুন), স্ট্রাইকিং ফোর্স একটি( এক প্লাটুন) থাকবে।

 

এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগ

প্রার্থিতা প্রত্যাহারে’র প’রদিন থেকে নির্বাচন সমাপ্ত না হওয়া পর্যন্ত প্রতি উপজেলায় একজন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন ক’রবেন। এছাড়াও ভোটগ্রহণে’র পূর্বে’র দিন, ভোটগ্রহণে’র দিন ভোটগ্রহণে’র পরে’র দিন অর্থাৎ মোট চা’রদিনে’র জন্য প্রতি ইউনিয়নে কমপক্ষে একজন করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগে’র নির্দেশনা প্রদান করা হয়েছে। স্থানীয় চাহিদা বাস্তবতায় আলোকে অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন এবং এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগে’র নির্দেশনা প্রদান করা হবে।

 

চলমান ইউপি নির্বাচনে ইতোমধ্যে ছয় ধাপে’র ভোটগ্রহণ শেষ হয়েছে। গত ২১ জুন ২০ সেপ্টেম্ব’র প্রথম ধাপে’র দুই দফায় ৩৬৯টি এবং ১১ নভেম্ব’র দ্বিতীয় ধাপে ৮৩৩টি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ২৮ নভেম্ব’র তৃতীয় ধাপে এক হাজা’র ইউপিতে ভোট অনুষ্ঠিত হয়। চতুর্থ ধাপে ২৬ ডিসেম্ব’র ৮৩৬ ইউপিতে ভোট হয়েছে। জানুয়ারি পঞ্চম ধাপে ৭০৮টি ইউনিয়ন পরিষদে ভোট হয়। এ’রপ’র ষষ্ঠ ধাপে ২১৬ ইউপিতে ৩১ জানুয়ারি ভোটগ্রহণ করা হয়। আ’র অষ্টম ধাপে আটটি ইউনিয়ন পরিষদে’র ভোট নেয়া হবে আগামী ১০ ফেব্রুয়ারি। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।