কুড়িগ্রামে শিক্ষা সহায়তা ও উপবৃত্তি বাস্তবায়ন শীর্ষক কর্মশালা

কুড়িগ্রামে শিক্ষা সহায়তা ও উপবৃত্তি বাস্তবায়ন শীর্ষক কর্মশালা



ডা: জি এম ক্যাপ্টেন, কুড়িগ্রাম প্রতিনিধি : কুড়িগ্রামে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ব্যবস্থাপনা ও উপবৃত্তি বাস্তবায়ন শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

রবিবার সকালে ঢাকা থেকে অনলাইনে ভার্চুয়ালি কর্মশালার উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট্রের সহকারি পরিচালক রেজওয়ানা আক্তার জাহান। 


এসময় কুড়িগ্রাম জেলা থেকে ৪৪জন নাগরিক কর্মশালায় যুক্ত হন।

কর্মশালায় মুল বক্তব্য উপস্থাপন করেন ট্রাস্টের সহকারি পরিচালক আনোয়ার হোসেন সোহাগ, তিনি জানান, প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগের মধ্যে শিক্ষা সহায়তা ট্রাস্ট অন্যতম। 

এই ট্রাস্ট্রের মাধ্যমে সারাদেশে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদেরকে সহায়তা প্রদান, দুর্ঘটনায় আহত শিক্ষার্থীর এককালিন অনুদান ও এমফিল, পিএইডডি গবেষণায় ফেলোশীপ ও বৃত্তি প্রদানের সুযোগ করে দেয়া হয়েছে। 

শিক্ষা সহায়তা পেতে ক্রাইটোরিয়াগুলো কি এবং কিভাবে আবেদন করতে হবে তা জানতে শিক্ষার্থীদেরকে শিক্ষা সহায়তা ট্রাস্ট্রের ওয়েব সাইটে তথ্যানুসন্ধান করে এসব সহযোগিতা নিতে হবে।

পরে উন্মুক্ত আলোচনায় অংশ নেন কুড়িগ্রামের জেলা শিক্ষা অফিসার মো. শামসুল আলম, কুড়িগ্রাম আলিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মো. নুর বখত, কুড়িগ্রাম কালেক্টরের স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হারুন-অর-রশিদ, সাংবাদিক হুমায়ুন কবির সূর্য প্রমুখ। এসময় বক্তারা পিছিয়ে পরা কুড়িগ্রাম জেলার শিক্ষার্থীদের শতভাগ আর্থিক সহায়তায় আনার প্রস্তাব তুলে ধরা হয়।

জুম অ্যাপের মাধ্যমে কুড়িগ্রাম জেলা প্রশাসন, জেলা শিক্ষা অফিসের কর্মকর্তাবৃন্দ, সরকারি-বেসরকারি কলেজ ও স্কুলের প্রধানগণ এবং মিডিয়ার প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন। 

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট্রের আওতায় জেলা ভিত্তিক এ কর্মশালায় রবিবার কুড়িগ্রাম জেলার নির্বাচিত ৪৪জন প্রতিনিধি অংশগ্রহন করেন। পর্যায়ক্রমে ১৫টি জেলায় এ কর্মশালা অনুষ্ঠিত হবে। 

কর্মশালার আয়োজন করে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট্র’র পরিকল্পনা ও উন্নয়ন শাখা।

 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।