সারাদেশে পালিত হচ্ছে পবিত শবে বরাত

সারাদেশে পালিত হচ্ছে পবিত শবে বরাত



: যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় সারাদেশে পালন করা হচ্ছে পবিত্র শবে বরাত। এ উপলক্ষে শুক্রবার এশার নামাজের পর মসজিদে মসজিদে দেশের শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়।


বায়তুল মোকাররম জাতীয় মসজিদে মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাত হয়। ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত বিশেষ মোনাজাতে দেশের মঙ্গল কামনার পাশাপাশি মহান স্বাধীনতা সংগ্রামে শহিদদের রুহের মাগফিরাত কামনা করা হয়।

 

এর আগে, খতিবরা পবিত্র শবে বরাতের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে আলোচনা করেন। এশার নামাজের পর মোনাজাতে অতীতের গুনাহের কারণে সৃষ্টিকর্তার কাছে ক্ষমা প্রার্থনা করেন মুসল্লিরা। অনেকেই কান্নায় ভেঙে পড়েন। এছাড়া করোনা মহামারি থেকে মুক্তির জন্যও মোনাজাত করা হয়।


হিজরি বর্ষের শাবান মাসের ১৪ তারিখ ‘লাইলাতুল বরাত’ বা শবে বরাত হিসেবে পালন করা হয়। বিশেষ করে দিবাগত রাতটি বিশ্ব মুসলিম উম্মাহ সৌভাগ্যের রজনী হিসেবে পালন করে থাকেন। ধর্মপ্রাণ মুসলমানরা সারারাত ইবাদত-বন্দেগি করেন। অনেকেই বিকেলের দিকে মৃত স্বজনদের কবর জিয়ারত করেন।


এদিকে, পবিত্র শবে বরাতে আতশবাজি ও পটকাবাজি নিষিদ্ধ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। এজন্য অন্যান্য বছরের চেয়ে এবার আতশবাজি ছিল কম। এছাড়া শবে বরাত উপলক্ষে রাজধানীসহ বিভিন্ন জায়গায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে ডিএমপি। রাজধানীর বিভিন্ন স্থানে অতিরিক্ত পুলিশ মোতায়েন দেখা গেছে।


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।