পহেলা এপ্রিলে প্রতিবন্ধী মানুষের ভাতা বৃদ্ধির দাবিতে মানববন্ধন

পহেলা এপ্রিলে প্রতিবন্ধী মানুষের ভাতা বৃদ্ধির দাবিতে মানববন্ধন



 : আসছে পহেলা এপ্রিলে দেশের প্রতিবন্ধী মানু‌ষের ভাতা বৃ‌দ্ধির দা‌বি‌তে বিভিন্ন সংগঠনের আয়োজনে মানববন্ধন‌ অনু‌ষ্ঠিত হ‌বে।


জানা যায়, আগামী শুক্রবার (১ এপ্রিল) রাজধানী ঢাকার শাহবাগস্থ জাতীয় জাদুঘরের সামনে জাতীয় ও সারাদে‌শে প্রতিবন্ধী মানু‌ষের জন্য স‌ক্রিয় সংগঠনগু‌লো মি‌লিতভা‌বে এ মানববন্ধ‌নের আ‌য়োজন কর‌তে যা‌চ্ছে।


ই‌তোম‌ধ্যে প্রতিবন্ধী নাগরিক সংগঠনের পরিষদ (পিএনএসপি), বাংলাদেশ সোসাইটি ফর দ্যা চেঞ্জ এন্ড অ্যাডভোকেসি নেক্সাস (বি-স্ক্যান), উইম্যান উইথ ডিজেবিলিটি ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (ডাব্লিউডিডিএফ),ডিসিএফ,এনসিডিডব্লিউ, এনজিডিওসহ ১১‌টি সংগঠন মানববন্ধ‌নের প্রস্তু‌তি গ্রহণ ক‌রেছেন। এই মানববন্ধন একি সাথে একি সময় রাজশাহী, খুলনা, সাতক্ষীরা,  কুমিল্লা, কুড়িগ্রামসহ আরও বিভিন্ন জেলায় অনুষ্ঠিত হওয়ার কথা র‌য়ে‌ছে।


উ‌ল্লেখ‌্য বর্তমান সরকা‌রের সদ‌িচ্ছায় যুগান্তকারী প্রতিবন্ধী ব‌্যক্তি‌দের জন‌্য ভাতা চালু করা হয় ২০০৫-২০০৬ অর্থবছ‌রে।শুরু‌তে জনপ্রতি এ ভাতার প‌রিমান ছিল ২০০টাকা পরবতী‌তে ধা‌পে ধা‌পে এ ভাতার প‌রিমান বে‌ড়ে ২০২১-২০২২ অর্থবছ‌রে গি‌য়ে দাড়ায় ৭৫০/- টাকা ক‌রে। সরকারের জাতীয় সামাজিক সুরক্ষা নিরাপত্তা কৌশলপত্রে ২০২০ সালের মধ্যে প্রতিবন্ধী ব্যক্তি ভাতা ১৫০০ টাকায় উন্নীত করা এবং অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় ২০২৫ সালের মধ্যে প্রতিবন্ধী ব্যক্তি ভাতা ৩০০০ টাকা করার প্রতিশ্রুতি থাকলেও তা ৭৫০ টাকায় আটকে আছে।


ক‌রোনা পরবতী এ সম‌য়ে চাকরির বাজারে প্রতিবন্ধী মানুষের সুযোগ কমে যাওয়া,দ্রব্যমূল্য বৃদ্ধি ইত্যাদি সকল দিক বিবেচনায় তাই বাজেটে সরকারি বরাদ্দ বৃদ্ধি নিশ্চিতের লক্ষ্যে প্রতিবন্ধী ব্যক্তি সংগঠনের সম্মিলিত উদ্যোগে প্রতিবন্ধী ব্যক্তি ভাতা ২০০০ টাকা এবং সরকারি, বেসরকারি ও স্বকর্ম সংস্থান নিশ্চিতের দাবীতে আগামী শুক্রবার, ১ এপ্রিল ২০২২ শাহবাগস্থ জাতীয় জাদুঘরের সামনে মানব বন্ধনের আয়োজন করতে যাচ্ছে।


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

1 comments

২০০০টাকা করা মত

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।