দেওয়ানগঞ্জে বাহাদুরাবাদ-বালাসী রুটে লঞ্চ সার্ভিসের উদ্বোধন

দেওয়ানগঞ্জে বাহাদুরাবাদ-বালাসী রুটে লঞ্চ সার্ভিসের উদ্বোধন



 : সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে দীর্ঘ ২২ বছর পর জামালপুরের দেওয়ানগঞ্জ বাহাদুরাবাদ-বালাসী লঞ্চ সার্ভিস চালু হলো। ৯ এপ্রিল নৌপরিবহন প্রতিমন্ত্রী খালেদ মাহমুদ চৌধুরী আনুষ্ঠানিকভাবে এই সার্ভিস চলাচলের উদ্ধোধন করেন। এসময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে খালেদ মাহমুদ বলেন, ভারত-বাংলাদেশের মধ্যে অভিন্ন নদী প্রবাহের বিষয়ে আলোচনার সুফল পাবার উপর গুরুত্বারোপ করেন।  

ওদিকে, স্বল্পসময়ে রাজধানী ঢাকার সাথে উত্তরবঙ্গের একমাত্র রেল যোগাযোগের বালাসী ফেরি সার্ভিসটি নানা প্রতিকুলতায় পড়ে যায়। এরমধ্যে যমুনার নাব্যতা কমে যাওয়ায় ফেরিসার্ভিসটি পুরোপুরি বন্ধ হয় ২০০০ সালে। ইতোমধ্যেই ১৯৯৮ সালের জুন মাসে টাঙ্গাইল-সিরাজগঞ্জ হয়ে যমুনার উপর নির্মিত যমুনা সেতুটি (পরবর্তীতে বঙ্গবন্ধু সেতু) চালুর পর এই পথেই চলাচল শুরু করে উত্তরবঙ্গের মানুষ। এতে যমুনা দুই পাড়ের মানুষের দাবির প্রেক্ষিতে সরকার বাহাদুরাবাদ-বালাসী ঘাটে ফেরি সার্ভিস চালুর উদ্যোগ গ্রহণ করে। এজন্য বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ ১৩৬ কোটি টাকা ব্যায়ে নৌ টার্মিনাল ভবন নির্মাণ করে। কিন্তু যমুনার নাব্যতা সংকটের অজুহাতে এই অর্থ কোন কাজে আসছিল না। এ নিয়ে যমুনাপাড়ের মানুষের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়। আজ থেকে ফেরির বদলে লঞ্চ চালু হলেও, যমুনাপাড়ের মানুষের কিছুটা অনিশ্চয়তা কেটে গেল। এতে উত্তরবঙ্গের সাথে ঢাকার যোগাযোগ ৩/৪ ঘন্টা কমে যাবে। সৃষ্টি হবে নতুন নতুন কর্মসংস্থানও।

উল্লেখ্য, ১৮৫৬ সালে সিপাহী বিদ্রোহীর শেষ নেতা স¤্রাট বাহাদুর শাহ জাফরের নামানুসারে নামকরণ হয় বাহাদুরাবাদ। ১৯৩৮ সালে ব্রিটিশ আমলে তিস্তামুখ ঘাট-বাহাদুরাবাদ নৌ রুট চালু করে। উত্তরে গাইবান্ধার ফুলছড়ি উপজেলার তিস্তামুখ ঘাট দক্ষিণে জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার বাহাদুরাবাদ ঘাট। তখন থেকে এই রুটে ঢাকা-দিনাজপুর রেল যোগাযোগ চালু হয়। 

শনিবার সকাল ১১টায় জামালপুরের দেওয়ানগঞ্জে বাহাদুরাবাদ লঞ্চ টার্মিনাল ও বাহাদুরাবাদ-বালাসী রুটে পরিক্ষামূলক লঞ্চ সার্ভিসের উদ্বোধনকালে উপস্থিত ছিলেন, বিআইডাব্লিউটিআইয়ের চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক, দেওয়ানগঞ্জ উপজেলা  চেয়ারম্যান সোলায়মান হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুন্নাহার শেফা, দেওয়ানগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার রাকিবুল হাসান রাসেল, সহকারী কমিশনার (ভূমি) অহনা জিন্নাত প্রমুখ।


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।