সুষ্ঠু হজ ব্যবস্থাপনা নিশ্চিত করতে হবে - ধর্ম প্রতিমন্ত্রী

সুষ্ঠু হজ ব্যবস্থাপনা নিশ্চিত করতে হবে - ধর্ম প্রতিমন্ত্রী



 : ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান বলেছেন,সময়ের সীমাবদ্ধতার মধ্যে সর্বোচ্চ আন্তরিকতা সহকারে কাজ করে আমাদের উন্নত হজ ব্যবস্থাপনা নিশ্চিত করতে হবে। এর জন্য সংশ্লিষ্ট  সকলকে অবশিষ্ট সময়ে দিনরাত পরিশ্রম করে যেতে হুবে। 

প্রতিমন্ত্রী সোমবার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত পবিত্র হজ সুষ্ঠু ব্যবস্থাপনা সংক্রান্ত সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

 প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত বছর গুলোতে হজ ব্যবস্থাপনায় উল্লেখযোগ্য  উন্নতি সাধিত হয়েছে। ডিজ়িটাল হজ ব্যবস্থাপনা প্রতিষ্ঠা করা হয়েছে। আমাদেরকে হজ ব্যবস্থাপনায়  উন্নয়নের ধারাবাহিককতা রক্ষা করতে হবে।কোভিড-১৯ মহামারীর কারণে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় গত দুই বছর বাংলাদেশের হজ গমণেচ্ছু ব্যক্তিগণ  হজে যেতে পারেননি। করোনা উত্তর ভিন্ন পরিস্থিতিতে খুব সংক্ষিপ্ত সময়ের মধ্যে আমাদের প্রস্তুতি গ্রহণ করতে হচ্ছে। সবেমাত্র সৌদি-বাংলাদেশ হজ চুক্তি সম্পাদিত হয়েছে । তার আলোকে আমাদের সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়ন করতে হচ্ছে। 

বিশেষ অতিথি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন  প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী বলেন-মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে গত বছরগুলোতে হজযাত্রায় শৃঙ্খলা ফিরে এসেছে। সুষ্ঠু হজ ব্যবস্থানার সহিত এদেশের  ধর্মপ্রাণ জনগণের আবেগ-অনুভুতি জড়িত। অতীতের অভিজ্ঞতা কাজে লাগিয়ে হজ ব্যবস্থাপনাকে আরো উন্নত করতে বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের পক্ষ হতে যাত্রী পরিবহন, রুট টু মক্কা ইনিশিয়েটিভের সফল বাস্তবায়ন সহ সার্বিক হজ ব্যবস্থাপনায়  সর্বাত্মক  সহায়তা করা হচ্ছে।  ইতোমধ্য সংশ্লিষ্ট ব্যক্তিদেকে এ বিষয়ে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করা হয়েছে।

সভায় হজ প্যাকেজ প্রনয়ণের নিমিত্ত বিমান ভাড়া নির্ধারণ, ফ্লাইট সিডিউল প্রস্তুতকরণ, রোড টু মক্কা ইনিশিয়েটিভ বাস্তবায়নের লক্ষ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সৌদি কর্তৃপক্ষের জন্য স্পেস বরাদ্দকরণ, হজযাত্রীদের সৌদি আরব  গমণ- প্রত্যাগমণ, জেদ্দা ও মদিনা বিমানবন্দর দিয়ে হজযাত্রীদের গমণ- প্রত্যাগমণ, বিমান ফ্লাইট এবং বিমান টিকেট সংক্রান্ত তথ্য ই-হজ  সিস্টেমে  যথা সময়ে আপলোডকরণ, ডেডিকেটেড হজ ফ্লাইট নির্ধারণ,হজ এজেন্সির মাধ্যমে বিমান টিকেট প্রদান ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।এসব বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করে  দ্রুত সময়ের মধ্যে হজ প্যাকেজ ঘোষণা ও অবশিষ্ট প্রস্তুতি সম্পন্ন করা জন্য সংশ্লিষ্টদের নির্দেশ প্রদান করা হয়। 

 ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের  সচিব কাজী এনামুল হাসান এনডিসি’র সভাপতিত্বে সভায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন, অতিরিক্ত সচিব মোঃ অলিউল্লাহ এনডিসি,  বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবু সালেহ মোহাম্মদ  মোস্তফা কামাল,ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হজ) মোঃ মতিউল ইসলাম, হজ এজেন্সীজ এসোসিয়েশন অব বাংলাদেশ সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম, বিজনেস অটোমেশন লি. পরিচালক বজলুল হক বিশ্বাস, সাওদিয়া এয়ার লাইন্সের প্রতিনিধি সহ সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধিগণ অংশ গ্রহণ করেন।

এর আগে বাংলাদেশ সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম  ও নগদ আয়োজিত  "ইসলামিক অর্থ ব্যবস্থাপনায়" ডিজিটাল লেনদেনের ভূমিকা" শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি বক্তৃতায় ধর্ম  প্রতিমন্ত্রী জানান, সৌদি আরবের দেওয়া নিয়ম অনুসারে এ বছর বাংলাদেশসহ  সারা বিশ্বের  হজ গমণেচ্ছু ব্যক্তিদের সর্বোচ্চ বয়স সীমা নির্ধারণ করা হয়েছে ৬৫ বছর। এর বেশী বয়সী ব্যক্তিগণের  চলতি বছর হজে গমণের সুযোগ থকছেনা।


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।