উল্লাপাড়ায় জলাতঙ্ক প্রতিরোধে অবহিতকরণ সভা

উল্লাপাড়ায় জলাতঙ্ক প্রতিরোধে অবহিতকরণ সভা



 : মরণব্যাধি জলাতঙ্ক রোগ প্রতিরোধে সিরাজগঞ্জের উল্লাপাড়ায় অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব শফিকুল ইসলাম শফি।


সভায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মোঃ আতাউল গনি ওসমানী এতে সভাপতিত্ব করেন। এ সময় উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাক্তার মোর্শেদ উদ্দিন আহম্মেদ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক কে এম আহসানুল হক, মডেল থানার পরিদর্শক (তদন্ত) এনামুল হক, স্বাস্থ্য অধিদপ্তরের এমডিভি এক্সপার্ট হাসান সাইয়েদুল মুরসালিন, মোঃ কাওসার আহম্মেদ, হাসান তাসাউক, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক রাজু আহমেদ সাহান, মোঃ আমিনুল ইসলাম সহ উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিগণ  কুকুরের টিকা দান কর্মসূচি অবহিতকরণ সভায় উপস্থিত ছিলেন।


সভায় প্রোগ্রাম সুপার ভাইজার মো. কাওসার আহম্মেদ জানান, জলাতঙ্ক একটি মরণব্যাধি। এই রোগে আক্রান্ত রোগীর মৃত্যু শতভাগ নিশ্চিত। কুকুর, বিড়াল, শেয়াল, বেজি এবং বাদুরের কামড়ে জলাতঙ্ক রোগ ছড়ায়। তাই এসব প্রাণী থেকে সাবধান থাকতে হবে। তবে কাউকে কুকুর বেড়ালে কামড় দিলে সাথে সাথে ক্ষতস্থানে কাপড়কাচা সাবান দিয়ে ১৫-২০ মিনিট ধরে ধুয়ে ফেলতে হবে এবং দ্রুত নিকটবর্তী হাসপাতালের চিকিৎসকের নিকট গিয়ে প্রয়োজনীয় চিকিৎসা নিতে হবে।


তিনি আরও জানান, বাংলাদেশ থেকে জলাতঙ্ক রোগ নির্মূলের লক্ষে ২০১০ সাল থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়, প্রাণী সম্পদ মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সম্মিলিত উদ্যোগে কুকুরে কামড়ে আক্রান্ত রোগীর আধুনিক চিকিৎসা এবং বিনামূল্যে জলাতঙ্ক প্রতিষেধক দেয়া হচ্ছে। এছাড়া ঢাকার মহাখালীতে অবস্থিত পৃথিবীর বৃহত্তম জলাতঙ্ক নিয়ন্ত্রণ এবং নির্মূল কেন্দ্র ‘সংক্রামক ব্যাধি হাসপাতাল’ কুকুরকে টিকাদান কার্যক্রম বাস্তবায়ন করছে। ইতোমধ্যে পূর্বের তুলনায় জলাতঙ্ক রোগীর সংখ্যা প্রায় ৬০ শতাংশ হ্রাস পেয়েছে। ২০২২ সালের মধ্যে দেশের প্রায় ৪ লক্ষ কুকুরকে টিকা দেয়া হবে। ইতোমধ্যে দেশের বিভিন্ন এলাকায় এই কার্যক্রম শুরু হয়েছে। আগামী ২ থেকে ৭ জুন উল্লাপাড়া উপজেলার সকল কুকুরকে টিকা দেয়া হব।


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।