দেওয়ানগঞ্জে লার্নিং প্লটের শবজি উত্তোলনে খুশি পিজি সদস্যরা

দেওয়ানগঞ্জে লার্নিং প্লটের শবজি উত্তোলনে খুশি পিজি সদস্যরা



 : রবিবার ২৯ মে, জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার ডাংধরা ইউনিয়নের জোয়ানেরচর কমিউনিটি ক্লিনিকের আওতাধীন সোনাকুড়া গ্রামের সবজি উৎপাদক দলের লার্নিং প্লটের সবজি বিক্রয়ের জন্য উত্তোলন করা হয়। 


এসময় উপস্থিত ছিলেন পিজি দলের সভাপতি মোঃ নুরুল ইসলাম, ক্যাশিয়ার গোলাপী বেগম সহ সদস্য বৃন্দ। আরও উপস্থিত ছিলেন কমিউনিটি ডেভেলপমেন্ট ফ্যাসিলিটেটর (সিডিএফ) মোঃ ফরিদুল ইসলাম ফরিদ। লার্নিং প্লটে চাষ করা হয়েছে, ঢেরস, বরবডি, মরিচ, লাল শাক, কলমি শাক, পুইশাক, পালং শাক, শশা, ধুন্দল, মিষ্টি কুমড়া ইত্যাদি। 


জানা যায়, ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর অংশীদারীত্বে উন্নয়ন সংঘ বাস্তবায়নে BIeNGS project বাস্তবায়ন হচ্ছে। ২৫ জন শাক সবজি চাষী/ কৃষক কৃষাণী নিয়ে সোনাকুড়া সবজি উৎপাদক দল গঠন করা হয়েছে। গর্ভবতী মা, দুগ্ধদানকারী মা, পাঁচ বছরের নিচে শিশু, প্রতিবন্ধী এবং কিশোরীদের পুষ্টির চাহিদা পুরণের লক্ষে নিরলসভাবে কাজ করে যাচ্ছে প্রকল্পটি। সোনাকুড়া পিজি দলের সভাপতি নুরুল ইসলাম একজন শারীরিক প্রতিবন্ধী মানুষ। তার নেতৃত্বে পিজি দলের চলমান লার্নিং প্লটের কার্যক্রম পরিচালিত হচ্ছে। সকল সদস্য স্বতঃস্ফূর্ত ভাবে শাকসবজি চাষে উদ্ভুদ্ধ হচ্ছে। 

ডাংধরা ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ ওসমান গনি বলেন- উন্নয়ন সংঘ এর মাধ্যমে বিংগস প্রজেক্ট বাস্তবায়ন হচ্ছে, ডাংধরা ইউনিয়নের সিডিএফ ফরিদুল ইসলাম আমার সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে, পরামর্শ নিয়েছে। সোনাকুড়া পিজি দলে আমি একাধিকবার গিয়েছি বিভিন্ন পরামর্শ প্রদান করেছি, লার্নিং প্লটের বিষয়ে দলের সদস্যদের পরামর্শ দিয়েছি, কালিকাপুর মডেলে শাকসবজি চাষ করা হয়েছে, তাদের জন্য আমার পক্ষ থেকে সহযোগিতা অব্যাহত থাকবে। 

বিংগস প্রজেক্ট এর কো-অর্ডিনেটর কৃষিবিদ বশীর আহমেদ মুঠোফোনে জানান- সোনাকুড়া পিজি দল লার্নিং প্লটের মাধ্যমে শাকসবজি চাষ করেছে। পিজি দলের সভাপতি মোঃ নুরুল ইসলাম একজন শারীরিক প্রতিবন্ধী মানুষ, তার নেতৃত্বে সকল সদস্য স্বতঃস্ফূর্ত ভাবে অংশ গ্রহন করে লার্নিং প্লটের মাধ্যমে শাকসবজি চাষ করে, নিজেরা স্বাবলম্বী হচ্ছে এজন্য পিজি দলের সকল সদস্যদের সাধুবাদ ও ধন্যবাদ জানাচ্ছি। আমি সোনাকুড়া পিজি দলের সার্বিক মঙ্গল কামনা করছি। 


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।