এলোপাথাড়ি বালি উত্তোলন- কাজিপুরের ইকোপার্ক এলাকার ৮০ মিটারব্যাপী ধস

এলোপাথাড়ি বালি উত্তোলন- কাজিপুরের ইকোপার্ক এলাকার ৮০ মিটারব্যাপী ধস



 : সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার মাইজবাড়ী ইউনিয়নের ঢেকুরিয়া হাটের পূর্বপাশের ইকোপার্ক এলাকার ৮০ মিটার এলাকায় দেখা দিয়েছে ধস। গত তিনদিন থেকে যমুনার পানি কমা শুরু করলে এই ধস দেখা দেয়। এতে আশপাশের এলাকার মানুষের মধ্যে ভাঙন আতঙ্ক দেখা দিয়েছে। এদিকে ধস ঠেকাতে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ড ২৫০ কেজি ওজনের বালিভর্তি জিওব্যাগ ফেলা শুরু করেছে।


 রবিবার(২৯ মে) সকাল  থেকে দুপুর অবধি পাইউবো’র সিরাজগঞ্জের বিভাগীয় প্রকৌশলী(এসডিই) নাসির উদ্দিন এবং কাজিপুর উপজেলা চেয়ারম্যান খলিলুর রহমান সিরাজী ধসে যাওয়া এলাকায় অবস্থান করেন।   

জানা গেছে, গত দুই সপ্তাহের বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে কাজিপুর পয়েন্টে যমুনার পানি বাড়তে শুরু করে। তলিয়ে যায় নদীর বুকে জেগে  ওঠা ছোট ছোট চরসমূহ। সেইসাথে নদীর ডানতীরের সংরক্ষণ কাজের অংশে প্রচন্ড ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়। পানি কমা শুরু হলে স্রোতের তীব্রতা ডানতীরে এসে আসড়ে পড়তে থাকে। পুরো নদীর মূল স্রোতোধারা এখন তীর সংরক্ষণ প্রকল্প এলাকার দেড়শ গজের মধ্যে দিয়ে প্রবাহিত হচ্ছে। এরফলে বিভিন্ন পয়েন্টে দেখা দিয়েছে ধস। 

 তবে এই ধসের জন্যে সিরাজগঞ্জ পাউবো‘র কর্মকর্তাগণ নদী থেকে এলোপাথাড়ীভাবে বালি উত্তোলনকে দায়ী করলেন।তাদের ভাষ্যমতে তীর সংরক্ষণ এলাকার একশ থেকে পাঁচশ গজের মধ্য থেকে শুষ্ক মৌসুমে বালি উত্তোলনের কারণে নদীর মূল স্রোতোধারা এখন ডানতীরের দিকে আঘাত করছে।    

 পাউবো’র এসও হায়দার আলী জানান, ‘শুষ্ক মৌসুমে নদীতীর সংরক্ষণ প্রকল্পের ৫০০ গজের মধ্যে থেকে এলোপাথাড়িভাবে বালি উত্তোলন করা হয়েছে। আমাদের না নিধেষ মানা হয়নি। সেই উত্তোলনকৃত বালি প্রকল্পের সি সি ব্লকের উপর দিয়ে ট্রাকে বহন করে নেয়া হয়েছে। এতে করে নদীর মূল স্রোত এখন ডানতীরে এসে সরাসরি আঘাত করায় ধস শুরু হয়েছে। 

 

কাজিপুর উপজেলা চেয়ারম্যান খলিলুর রহমান সিরাজী বলেন, ‘ আমাদের এমপি প্রকৌশলী তানভীর শাকিল জয় মহোদয় ধসের বিষয়টি জানেন। উনি দেশের বাইরে আছেন। তবে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে চলেছেন। পাউবো কাজ শুরু করেছে। আমরাও সজাগ রয়েছি। আশা করি ভাঙন ও ধস ঠেকাতে জিওব্যাগ ফেলানো অব্যাহত থাকবে।



শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।