মসজিদে হামযা (রা.)-এর আয়োজনে ড. জাফরীর ইসলামী আলোচনা

S M Ashraful Azom
0

 : রাসূল (ছা.)-এর পূর্নাঙ্গ অনুসরণে ছালাত আদায়, কুরআন কারীম এবং দলিল ভিত্তিক বিশুদ্ধ হাদীসের আলোকে ইসলাম প্রচার, প্রসার ও প্রতিষ্ঠার লক্ষ্যকে সামনে নিয়ে ফরিদপুরের রঘুনন্দনপুর, কোমরপুরে প্রতিষ্ঠিত মসজিদে হামযা (রা.) এর আয়োজনে গতকাল শুক্রবার জুমু‘আর খুৎবা প্রদান করেন আন্তর্জাতিক খ্যাতি সম্পূর্ণ আলেমে দ্বীন ড. সাইয়্যেদ কামালুদ্দীন আবদুল্লাহ জাফরী।

মসজিদে হামযা (রা.)-এর আয়োজনে ড. জাফরীর ইসলামী আলোচনা



 খুৎবায় তিনি বলেন, জুমু‘আর ফরজ ছালাতের পূর্বে নির্ধারিত চার রাকআত ছালাত বলে কিছু নেই বরং ঈমাম কর্তৃক জুমু‘আর ছালাত শুরুর পূর্ব পর্যন্ত যিনি আসবেন তিনি অবশ্যই দুই রাকআত তাহিয়্যাতুল মসজিদ ছালাত আদায় করে মসজিদে বসবেন। কেননা মসজিদ মহান আল্লাহ তা‘আলার ঘর। এ ঘরে বসতে প্রথমে তার হক আদায় করতে হবে। এক্ষেত্রে ঈমাম খুৎবা শুরুর পূর্ব মুহুর্ত পর্যন্ত মুসল্লি দুই দুই রাকআত করে ছালাত আদায় করতে থাকবেন যতটা তিনি চান। পাশাপাশি ফরজ ছালাতের পর সম্মিলিত দোয়া বিদআত। কেননা সমগ্র ছালাতটাই দোয়া। তিনি আরো বলেন আামাদের পূর্ববর্তীগণ যে আমল করেছেন তা যদি রাসূল (ছা.) কর্তৃক শাবস্থ্য না হয়ে থাকে তবে তা আদায় করা থেকে বিরত থাকতে হবে। পাশাপাশি আমরা যে যেই আমল করছি তা যদি সহীহ সুন্নাহ ভিত্তিক প্রমানিত না হয় তবে তওবা করে তা বাদ দিতে হবে। জুমু‘আর ছালাত শেষে মসজিদ প্রাঙ্গনে ব্যাপক মুসল্লিদের উপস্থিতিতে উন্মুক্ত প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। এতে সস্মানিত মুসল্লিগণ সমকালিন নানা বিষয়সহ শিরক ও বিদআত সম্পর্কিত গুরুপ্তপূর্ন নানান প্রশ্নের উত্তর জানতে পারেন। উল্লেখ্য প্রতি দুই মাসের দ্বিতীয় মাসের অনির্ধারিত শুক্রবার একজন বিশিষ্ট ইসলামী আলোচক মসজিদটিতে জুমু‘আর খুৎবা প্রদান করবেন মর্মে সিদ্ধান্তের আলোকেই গতকাল শুক্রবার একার্যক্রম সম্পাদিত হয়। মসজিদ কমিটির সাধারণ সম্পাদক এডভোকেট সৈয়দ মঈনুল শহীদ বলেন এর আগে এপ্রিল ২০২২ এ প্রতিষ্ঠা পরবর্তী মসজিদটিতে প্রথম খুৎবা প্রদান করেন ড. মুকাররম বিন মুহসিন। গত ২ সেপ্টেম্বর খুৎবা প্রদান করেন উত্তরা, ঢাকার দারুন নূর মডেল মাদ্রাসার প্রিন্সিপাল মুফতি আব্দুর রহমান বিন আতাউল্লাহ। মসজিদটির সহ-সাধারণ সম্পাদক ফরিদুল ইসলাম ফাহিম বলেন, কুরআন ও সহীহ হাদীস ভিত্তিক গ্রন্থসমূহ বিনামূল্যে নিয়মিত বিতরণ, একটি পূর্নাঙ্গ পাঠাগার ও একটি মডেল মাদ্রাসা প্রতিষ্ঠার পরিকল্পনা মসজিদটির রয়েছে। সমজিদ কমিটির সহসভাপতি মো. জামাল উদ্দিন  মোল্ল্যা বিনামূল্যে বই বিতরণসহ মসজিদটির উন্নয়ন কাজে এগিয়ে আসতে সকলের প্রতি আহবান জানান।


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top