নন্দীগ্রামে সড়ক নির্মাণে ইটের বদলে এ যেন জৈব সার

S M Ashraful Azom
0

 : বগুড়ার নন্দীগ্রামে গ্রামীণ সড়কে ইটের গুড়া ও নিম্নমানের সামগ্রী দিতে দেখা গেছে। এমন একটি ভিডিও সামাজিক যোগযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ইটের খোয়ায় আঙুল দিয়ে চেপে ধরলে মাটির মতো গুড়া হয়ে যায়।

নন্দীগ্রামে সড়ক নির্মাণে ইটের বদলে এ যেন জৈব সার



 সরেজমিনে গিয়ে উপজেলার ভাটরা ইউনিয়নের ভাটরা-নাগড়া-খরনা দেড় কিলোমিটার নতুন সড়কের কার্পেটিং কাজে ইটের খোয়ার সঙ্গে খুবই নিম্নমানের  ও পরিত্যক্ত নরম ইটের গুড়া-রাবিশ মিশ্রণ দিতে দেখা যায়। জনগণের প্রতিবাদ ও প্রশ্নের মুখে কাজ বন্ধ করে চলে গেছে ঠিকাদারের লোকজন। 


এ রিপোর্ট সংক্রান্তে স্থানীয়দের সাথে কথা হয়। তারা অনিয়মের অভিযোগ করে বলেন, ইটের খোয়ার সঙ্গে এ যেন জৈব সার মিশিয়ে দিচ্ছে। ইটের খোয়া মাটির মতো গুড়া হয়ে যায়। এটা কি বালু আর ইটের গুড়ার সড়ক হচ্ছে?। সরকারি কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের নজরদারি না থাকায় ঠিকাদারের লোকজন অনিয়মের মাধ্যমে নি¤œমানের কাজ করছে। সড়ক নির্মাণের সামগ্রী সম্পর্কে স্থানীয়রা কাগজ দেখতে চাইলে কেউ দেখায় না। ঠিকাদারের লোকজন তাদের জানিয়েছে, টেন্ডারে যা আছে, তেমনি কাজ হচ্ছে।  

উপজেলা প্রকৌশলীর কার্যালয় সুত্র জানায়, ভাটরা-নাগড়া-খরনা ১ কিলো ৫০০ মিটার গ্রামীণ সড়কটি এলজিইডি বগুড়া থেকে ২০২১-২০২২ অর্থবছরে টেন্ডার পায় মেসার্স শিমুল এন্টারপ্রাইজ বগুড়ার ঠিকাদারী প্রতিষ্ঠান। সড়ক নির্মাণে চুক্তি হয়েছে ১ কোটি ১৮ লাখ ১৫ হাজার ৫০৯ টাকা। 

নাগড়া গ্রামের কয়েকজন ব্যক্তি বলেন, ইটের গুড়া ও নিম্নমানের সামগ্রী দিয়ে নতুন রাস্তার কাজ করা হচ্ছে। ঠিকাদারের লোকজনের কাছে নির্মাণ সামগ্রী বিষয়ে কাগজ দেখতে চাইলে তারা দেখায়নি। কাজ অসম্পন্ন রেখেই শ্রমিক নিয়ে চলে গেছে। 

এ ব্যাপারে শিমুল এন্টারপ্রাইজ ঠিকাদারের প্রতিনিধি জমজম ট্রেডার্সের সত্বাধিকারি এহতেশামুল হক বলেন, কাজ করার মতো টাকা নেই। সেজন্য কাজ বন্ধ করা হয়েছে। নিম্নমানের সামগ্রী ও অনিয়মের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি ব্যস্ত আছেন জানিয়ে ফোনের সংযোগ বিচ্ছিন্ন করেন। 

এ প্রসঙ্গে উপজেলা প্রকৌশলী শা-রিদ শাহনেওয়াজ বলেন, গ্রামীণ সড়কের কাজে যেখানে সমস্যা বা অনিয়ম ছিল, সেগুলো পুনরায় ভালো করে কাজ করানো হয়েছে। ঠিকাদার কাজ বন্ধ রাখলে সেটারও ব্যবস্থা আছে। 



শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top