বিদেশী বিনিয়োগ বাড়াতে সরকারি-বেসরকারি খাতের সমন্বয় অপরিহার্য: সামীর সাত্তার

S M Ashraful Azom
0

: স্থানীয় ও বিদেশি বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে বিনিয়োগবান্ধব পরিবেশ উন্নয়নে সরকারি ও বেসরকারি খাতের সমন্বয় একান্ত অপরিহার্য। বাংলাদেশের জিডিপিতে বৈদেশিক বিনিয়োগের বর্তমান অবদান শূন্য দশমিক ৮ শতাংশকে ৫ শতাংশে উন্নীত করার লক্ষ্যে প্রয়োজনীয় জাতীয় কর্মকৌশল প্রণয়ন ও বাস্তবায়নের ওপর জোর দিতে হবে।

বিদেশী বিনিয়োগ বাড়াতে সরকারি-বেসরকারি খাতের সমন্বয় অপরিহার্য সামীর সাত্তার



 মঙ্গলবার (১৭ জানুয়ারি) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) চেয়ারম্যান লোকমান হোসেন মিয়ার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তার এ কথাগুলো বলেছেন।


সাক্ষাৎকালে ব্যারিস্টার সামীর সাত্তার বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে বিডার ‘ওয়ান স্টপ সার্ভিসে (ওএসএস)’ উদ্যোক্তাদের সেবা নিশ্চিতকল্পে একটি জরিপ ও গবেষণা পরিচালনার প্রস্তাব করেন। সেই সঙ্গে সময়োপযোগী প্রাতিষ্ঠানিক ও আইনি সংস্কারের ওপর গুরুত্ব দিয়ে বলেন, কন্ট্রাক এনফোরসমেন্ট সংক্রান্ত মামলা পরিচালনার জন্য পৃথক একটি ‘কমার্শিয়াল কোট’ গঠন করা প্রয়োজন।’


এ সময় ডিসিসিআই সভাপতি আরবিট্রেশন আইনের সংস্কার ছাড়াও ইনসলভেনসি আইনের আধুনিকায়নের ওপর জোরারোপ করে বলেন, এর মাধ্যমে বাংলাদেশে বিদেশি বিনিয়োগ আকর্ষণের পরিবেশ আরও তরান্বিত হবে।


ডিসিসিআই সভাপতি বলেন, এলডিসি উত্তরণে বাংলাদেশ আন্তর্জাতিক বাণিজ্যে বিশেষ করে ইউরোপের বাজার পণ্য প্রবেশাধিকারের ক্ষেত্রে বেশকিছু অগ্রাধিকারমূলক সুযোগ-সুবিধা হারবে। এমতাবস্থায় বাংলাদেশে রেটিফাইড কনভেনশনসমূহ যাতে বাস্তবায়ন করা যায় সে জন্য সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সমন্বয়ে একটি ন্যাশনাল স্ট্র্যাটেজিক কমিটি গঠনের প্রস্তাব করেন। সেই সঙ্গে বলেন, প্রস্তাবিত জাতীয় কমিটি ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে উক্ত কনভেনশনগুলোকে কীভাবে যৌক্তিকভাবে বাস্তবায়ন করা যায়, সে বিষয়ে কর্মপরিকল্পনা প্রণয়ন করবে।


পরে বিডা’র নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেন, প্রতিবেশীসহ সকলের সঙ্গে বাংলাদেশ বন্ধুত্বপূর্ণ অর্থনৈতিক সম্পর্ক বজায়ে রাখতে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) কাজ করে যাচ্ছে। আগামী ৩ মাস নাগাদ ‘ওএসএস’কে সম্পূর্ণ কার্যকর করার পরিকল্পনা রয়েছে।


বিদেশি বিনিয়োগ আকর্ষণের বিষয়ে তিনি বলেন, এ ক্ষেত্রে আমাদের ব্যবসায়ী সমাজই সবচেয়ে বেশি ও কার্যকরী ভূমিকা পালন করে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক অর্থনীতিতে নানামুখী প্রতিবন্ধকতা থাকলেও আমাদের অর্থনীতি এখন ভালো অবস্থানে রয়েছে। বিপুল তরুণ জনগোষ্ঠী, উদ্যমী ব্যবসায়ী সমাজ এবং ব্যবসা সহায়ক পরিবেশের কারণে সামনের দিনগুলোতে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি আরও বিকাশমান হবে বলেও আশা প্রকাশ করেন তিনি। পাশাপাশি সরকারি কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতার ওপর জোরারোপ করেন


সৌজন্য সাক্ষাতকালে অন্যদের মধ্যে ডিসিসিআইয়ের ঊর্ধ্বতন সহ-সভাপতি এস এম গোলাম ফারুক আলমগীর (আরমান), সহ-সভাপতি মো. জুনায়েদ ইবনে আলীসহ পর্ষদের অন্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top