যে লক্ষণগুলো থাকলে বুঝবেন আপনি ডায়াবেটিসে আক্রান্ত!

S M Ashraful Azom
0

: দীর্ঘদিন ধরে আপনার শরীরে ডায়াবেটিস বেঁধে আছে, আপনি জানেন না। ডায়বেটিস যদি ধরা না পড়ে বা এর সঠিক চিকিৎসা না হলে আপনার দেহের কিডনি, লিভার, চোখ ক্ষতিগ্রস্ত হতে পারে। সেই সঙ্গে অস্বাভাবিক হারে চুলও ঝরে পড়তে পারে।

যে লক্ষণগুলো থাকলে বুঝবেন আপনি ডায়াবেটিসে আক্রান্ত!



এ ছাড়াও শরীরে আরো বেশ কিছু লক্ষণ আছে, যেগুলো দেখলে বোঝা যায়, আপনি ডায়াবেটিসে আক্রান্ত হয়েছেন কি না। ‘রক্ত পরীক্ষা করা’র আগেই শরীরে যেসব লক্ষণ দেখলে সতর্ক হবেন-


    কেটে গেলে সা’রতে চায় না

    সপ্তাহ খানেক আগে সবজি কাটতে গিয়ে একটু আঙুল কেটে গিয়েছে। দু-তিন দিনে’র মধ্যেই তা শুকিয়ে যাওয়া’র কথা। কিন্তু সাত দিন হয়ে গেল কিছুতেই তা সা’রতে চাইছে না। এই লক্ষণ কিন্তু ‘রক্তে শর্করা’র মাত্রা বেশি থাকলে হতে পারে।


    বা’রবা’র প্’রস্রাবে’র বেগ

    এমনিতেই শীতকালে ঘাম হয় না বলে ঘন ঘন বাথরুমে ছুটতে হয়। ইদানীং আবা’র প্’রস্রাবে’র বেগে’র চোটে মাঝরাতে দু-তিনবা’র ঘুম ভেঙে যাচ্ছে। পানি বেশি না খাওয়া’র প’রও যদি এ সমস্যা হয়, বুঝতে হবে ডায়াবেটিসে’র সমস্যা আছে।


    তৃষ্ণা মিটতে চায় না

    শীতকালে ঠান্ডা আবহাওয়ায় সাধা’রণত খুব বেশি পানি খাওয়া’র প্’রয়োজন পড়ে না। কিন্তু পরিশ্’রম না করেও যদি এ সময়ে তৃষ্ণায় গলা শুকিয়ে কাঠ হয়ে যায়, তা ‘রক্তে শর্করা’র ভা’রসাম্য বিঘ্নিত হওয়া’র একটি ইঙ্গিত হতে পারে।


    ক্লান্ত লাগা

    বা’রবা’র প্’রস্রাবে’র ফলে শরী’র থেকে অতিরিক্ত পরিমাণে শর্করা এবং বিভিন্ন খনিজ বেরিয়ে গেলে ক্লান্ত লাগা স্বাভাবিক। ডায়াবেটিসে আক্রান্ত হলে প্’রস্রাবে’র পরিমাণও বেড়ে যায়।


    সারাক্ষণ খিদে পাওয়া

    দুপুরে পরিমাণমতো সবকিছু খাওয়া’র প’রও ঘণ্টাখানেকে’র মধ্যেই খিদে পেয়ে যাচ্ছে? ‘রক্তে শর্করা’র মাত্রা বেশি থাকলে কিন্তু সারাক্ষণ খিদে পায়।


    ত্বকে’র দাগছোপ

    ঘাড়, গলা, দুই বাহুমূলে কালো ছোপ পড়েছে? নিয়মিত ঘরোয়া টোটকায় ত্বকচর্চা করেও ফল মিলছে না। তবে চোখে দেখে বুঝতে পা’রছেন এটি ঠিক রোদে পোড়া দাগ নয়। দীর্ঘদিন ধরে ‘রক্তে শর্করা বেশি থাকলে, শরীরে’র এই বিশেষ বিশেষ জায়গায় কিন্তু কালচে ছোপ পড়ে।


    যৌনাঙ্গে সংক্’রমণ

    ‘রক্তে শর্করা’র মাত্রা বেশি থাকলে ঘন ঘন প্’রস্রাব পায়। সেখান থেকে মূত্রাশয়, যৌনাঙ্গে সংক্’রমণ হওয়া অস্বাভাবিক নয়।



    শেয়ার করুন

    সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

    ট্যাগস

    Post a Comment

    0Comments

    খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

    Post a Comment (0)

    #buttons=(Ok, Go it!) #days=(20)

    Our website uses cookies to enhance your experience. Know about Cookies
    Ok, Go it!
    To Top