জামালপুরে জৈব ছত্রাকনাশক ব্যবহারে উদ্বুদ্ধকরণে কৃষক প্রশিক্ষণ

S M Ashraful Azom
0

 : জামালপুরে ডাল ও সবজি ফসলের রোগ দমনে জৈব ছত্রাকনাশক ব্যবহার শীর্ষক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল থেকে দিনব্যাপী জামালপুর বিনা উপকেন্দ্রের প্রশিক্ষণ হলরুমে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট এই কৃষক প্রশিক্ষণের আয়োজন করে।

জামালপুরে জৈব ছত্রাকনাশক ব্যবহারে উদ্বুদ্ধকরণে কৃষক প্রশিক্ষণ



 বিনার কর্মসূচি পরিচালক ড. মাহবুবা কানিজ হাসনার সভাপতিত্বে কৃষক প্রশিক্ষণে বক্তব্য রাখেন বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম, আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মঞ্জুরুল কাদির, বিনার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শামছুন্নাহার বেগম, বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো: ইব্রাহিম খলিল, কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ জাকিয়া সুলতানাসহ অন্যান্যরা। এ সময় বক্তারা বলেন, ফসলের রোগ ও পোকামাকড় দমনের জন্য রাসায়নিক কীটনাশক ব্যবহার বেশ ব্যয়বহুল, এছাড়াও মাটি ও পরিবেশের জন্য ক্ষতিকর। তাই ডাল ও সবজি ফসলের গোড়া পঁচা রোগ দমনে রাসায়নিক কীটনাশকের বিকল্প হিসেবে বিনা উদ্ভাবন করেছে জৈব ছত্রাকনাশক, যা অত্যন্ত কার্যকর। প্রশিক্ষণে কৃষক ছাড়াও কৃষি বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা অংশগ্রহণ করেন।  



শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top